নতুন উদ্যমে চালু হল ইয়াঙ্গুন স্টক এক্সচেঞ্জ
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

নতুন উদ্যমে চালু হল ইয়াঙ্গুন স্টক এক্সচেঞ্জ

নতুন স্টক এক্সচেঞ্জ উদ্বোধন করেছে মায়ানমার। প্রাথমিকভাবে ৬ কোম্পানির তালিকাভুক্তিকরণের পরিকল্পনা নিয়ে শুরু করতে যাচ্ছে এই ইয়াঙ্গুন স্টক এক্সচেঞ্জ। আগামী বছরের মার্চ মাস থেকে এটি তার কার্যক্রম শুরু করবে। আজ বুধবার স্টক এক্সচেঞ্জটির উদ্বোধন করা হয়।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

মায়ানমারের অর্থমন্ত্রী উইন শিয়েন জানিয়েছেন, প্রাথমিকভাবে দেশিয় কোম্পানি ও বিনিয়োগকারীদের নিয়ে এই বাজার খুলতে যাচ্ছে। কোম্পানিগুলোর মূলধন সংগ্রহে এই স্টক এক্সচেঞ্জ সহায়ক হব। একইসঙ্গে তা এশিয়ার অন্যতম দরিদ্র দেশটির অর্থনৈতিক উন্নয়নে সহায়তা করবে বলে আশা করছে সরকার।

এপির এক খবরে বলা হয়, প্রায় ৫ দশকের সামরিক শাসনের জেরে দক্ষিণ-পূর্ব এশিয়ার সবচেয়ে একঘরে অর্থনীতির দেশ মিয়ানমার ২০১০ সালে কাগজে কলমে গণতন্ত্রের চর্চা শুরু করে। এর আগ পর্যন্ত দেশটির অর্থনীতি একরকম থমকে ছিল। সামরিক শাসনামলেও দেশটিতে একটি স্টক এক্সচেঞ্জ ছিল। কিন্তু, এটা কিছু কোম্পানিকে আকর্ষণ করতে পেরেছিল; যেগুলো এখন প্রায় অস্তিত্বহীন।

জাপানের সহায়তায় এই নতুন এক্সচেঞ্জ চালু হচ্ছে জানিয়ে উইন শিয়েন বলেন, মায়ানমারের পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে সংশ্লিষ্ট আইন-কানুনেও পরিবর্তন আনার প্রক্রিয়া চলছে।

মার্চে যে কোম্পানিগুলো তালিকাভুক্ত হতে যাচ্ছে- সেগুলো হলো: এফএমআই, ফার্স্ট প্রাইভেট ব্যাংক লিমিটেড, মায়ারমার সিটিজেন ব্যাংক, থিলাওয়া স্পেশাল ইকোনমিক জোন পাবলিক কো. মায়ানমার এগ্রিকালচারাল বিজনেস পাবলিক কো., ও গ্রেট হর্খাম পাবলিক কো.।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ