রোকেয়া দিবস আজ
today-news
brac-epl
প্রচ্ছদ » বিবিধ

রোকেয়া দিবস আজ

আজ ৯ ডিসেম্বর; বেগম রোকেয়া দিবস। উপমহাদেশের এই মহীয়সী নারী রংপুরের পায়রাবন্দে জন্মগ্রহণ করেন এবং একই দিনে তিনি মৃত্যুবরণ করেন। এবছর তার ১৩৫তম জন্মদিন ও ৮৩তম মৃত্যুবার্ষিকী পালিত হবে।

Begum Rokeya

উপমহাদেশের মহীয়সী নারী রেগম রোকেয়ার একটি ভাস্কর্য।

দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি নেত্রী খালেদা জিয়া। সরকারি ও বেসরকারি সংগঠনগুলো দেশব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছে। বেগম রোকেয়ার জন্মদিন উপলক্ষে তার জন্মস্থান রংপুরের পায়রাবন্দ গ্রামে ৩ দিনব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে জেলা ও মিঠাপুকুর উপজেলা প্রশাসন।

রোকেয়া দিবস উপলক্ষে একক বক্তৃতা অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলা একাডেমি। আজ বুধবার বিকেল ৪টায় একাডেমির শামসুর রাহমান কক্ষে ‘বেগম রোকেয়া: প্রথম নারীবাদী’ বিষয়ে বক্তৃতা দেবেন বাংলা একাডেমির ফেলো অধ্যাপক গোলাম মুরশিদ। বিপ্লবী নারী সংহতি সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া বেদিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করবে। রোকেয়া হলের গেটে একটি সমাবেশেরও আয়োজন করা হয়েছে।

‘মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে প্রতি বছরের মতো এবারও ‘বেগম রোকেয়া দিবস’ উদযাপন এবং ‘বেগম রোকেয়া পদক-২০১৫’ প্রদান করবে। এ বছর রোকেয়া পদক পাচ্ছেন মরহুম ড. তাইবুন নাহার রশীদ ও বিবি রাসেল। আজ বুধবার রাজধানীর ওসমানী মিলনায়তনে পুরস্কার তুলে দেওয়া হবে। পুরস্কার হিসেবে দেওয়া হবে এককালীন ১ লাখ টাকা, আঠার ক্যারেট মানের ২৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক এবং একটি সম্মাননাপত্র।

১৯১৯ সালে ৫ মে ঢাকা জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন ড. তাইবুন নাহার রশীদ (কবিরত্ন, ডি.লিট)। দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ও উচ্চতর ডিগ্রি অর্জন করেন তিনি।

অন্যদিকে ১৯৫০ সালে চট্টগ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন বিবি রাসেল। তিনি ১৯৬৭ সালে গার্হস্থ্য অর্থনীতি কলেজ থেকে এইচএসসি এবং ১৯৭৫ সালে ফ্যাশন ডিজাইনে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

এই বিভাগের আরো সংবাদ