কাগুজে মুদ্রা একটি দুর্যোগ: আইএস
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

কাগুজে মুদ্রা একটি দুর্যোগ: আইএস

সন্ত্রাস নাশে ইসলামিক স্টেট- আইএসের ওপর কঠোর হচ্ছে পুরো বিশ্ব। আর এর চাপে নানা পথ বেছে নিচ্ছে সন্ত্রাসী গোষ্ঠী; ফিরে এসেছে প্রকৃত স্বর্ণ মুদ্রায়। বিশ্বব্যাপী প্রচলিত কাগুজে মুদ্রাকে দুর্যোগ বলে অভিহিত করেছে তারা।

ছবি সিএনএন

ছবি সিএনএন

এ নিয়ে আইএসের প্রোপাগান্ডা মিডিয়া ইউনিট সম্প্রতি ‘ডার্ক রাইজ অব ব্যাংকনোটস অ্যান্ড দ্য রিটার্ন অব দ্য গোল্ড দিনার’ নামে ৫ মিনিটের একটি ভিডিও তৈরি করে।

ইন্টারন্যাশনাল বিজনেস টাইমসে প্রকাশিত প্রতিবেদন ও ভিডিওর বরাত দিয়ে সিএনএন জানায়, আইএস মনে করে, বর্তমান বিশ্বে কাগুজে মুদ্রার যে প্রচলন তা একটি দুর্যোগ। এতে মার্কিন ডলারের মতো ব্যাংক নোট বৃদ্ধিকে নিন্দা জানানো হয়। একইসঙ্গে এই কাগুজে নোটকে মূল্যহীন বলে ব্যাখ্যা দেওয়া হয়।

ভিডিওতে আইএস আরও জানায়, মধ্যপ্রাচ্য ও আফ্রিকাব্যাপী এখন ইসলামী সাম্রাজ্য চলছে; এ অঞ্চলে এখন স্বর্ণ ও রূপার মুদ্রার রমরমা। অন্যদিকে ইউরোপের বাকি অংশে নোট বৃদ্ধির প্রচলন লক্ষ্য করা যাচ্ছে; যা পশ্চিমাদের শয়তানি ধারণা ও ফেডারেল রিজার্ভের দাসত্বমূলক প্রতারণা।

প্রসঙ্গত,  গত বছরে ইরাকের দ্বিতীয় বৃহত্তম শহর মাসুল দখলের পর সেখানকার কেন্দ্রীয় ব্যাংক থেকে প্রায় ৪৫ কোটি ডলার চুরি করে আইএস। এর মধ্য ছিল অপরিচিত বিপুল পরিমাণ স্বর্ণের বার। এসময় তারা নিজেদের স্বর্ণের মুদ্রা চালু করে।

এই বিভাগের আরো সংবাদ