ফাঁকি দেওয়া ১৩ কোটি টাকার রাজস্ব জমার নির্দেশ
today-news
brac-epl
প্রচ্ছদ » চট্টগ্রাম ও বন্দর
শুল্কমুক্ত সুবিধায় পণ্য আমদনি

ফাঁকি দেওয়া ১৩ কোটি টাকার রাজস্ব জমার নির্দেশ

শুল্কমুক্ত সুবিধায় আমদানিকৃত পণ্য খোলাবাজারে বিক্রি করে ফাঁকি দেওয়া ১৩ কোটি টাকার রাজস্ব সরকারি কোষাগারে জমা দিতে নির্দেশ দিয়েছে কাস্টমস বন্ড কমিশন।

চট্টগ্রাম বন্দর। ছবি সংগৃহীত

চট্টগ্রাম বন্দর। ছবি সংগৃহীত

মেসার্স লিবার্টি এন্টারপ্রাইজ লিমিটেড ও সানরাইজ অ্যাক্সেসরিজ লিমিটেড নামে প্রতিষ্ঠান ২টিকে আজ মঙ্গলবার এ নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন কাস্টমস কমিশনার মো. শফিকুল ইসলাম।

তিনি জানান, ফাঁকি দেওয়া ১৩ কোটি টাকার রাজস্ব কোষাগারে জমা দেওয়ার পাশাপাশি বন্ড লাইসেন্স অপব্যবহারের কারণ দর্শানো নোটিশের জবাব দিতে বলা হয়েছে প্রতিষ্ঠানগুলোকে।

কাস্টমস সূত্রে জানা, রপ্তানি করা পণ্যের কাঁচামাল আমদানির ক্ষেত্রে আমদানিকারকদের শুল্কমুক্ত সুবিধা দেওয়া হয়। এই সুবিধাকে কাজে লাগিয়ে আমদানি করা পণ্য খোলাবাজারে বিক্রির প্রমাণ পাওয়ায় মেসার্স লিবার্টি এন্টারপ্রাইজ লিমিটেডের বিরুদ্ধে ১২ কোটি ৪ লাখ ১৬ হাজার ৫০০ টাকা এবং সানরাইজ অ্যাক্সেসরিজ লিমিটেডের বিরুদ্ধে ১ কোটি ৯১ হাজার ৬১৫ টাকা আদায়ে দাবিনামা জারি করেছে বন্ড কমিশনারেট। আগামী ১৫ দিনের মধ্যে ট্রেজারি চালানের মাধ্যমে ফাঁকি দেওয়া রাজস্ব সরকারি কোষাগারে জমা দিতে প্রতিষ্ঠান ২টিকে নির্দেশ দেওয়া হয়।

বন্ড কমিশনার শফিকুল ইসলাম জানান, প্রতিষ্ঠান ২টিকে ফাঁকি দেওয়া ১৩ কোটি ৫ লাখ ৮ হাজার ১১৫ টাকার রাজস্ব সরকারি কোষাগারে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া লাইসেন্সের শর্ত ভঙ্গ করায় প্রতিষ্ঠান ২টির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা এবং লাইসেন্স বাতিল হবে না কেন- জানতে চেয়ে এক মাসের মধ্যে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

নির্ধারিত সময়ের মধ্যে রাজস্ব জমা এবং কারণ দর্শাণোর জবাব না দিলে আইন অনুযায়ী লাইসেন্স বাতিল করা হবে বলেও জানান তিনি।

এই বিভাগের আরো সংবাদ