বাংলাদেশকে ৬৮ কোটি টাকা দেবে ইইউ
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ
জলবায়ু পরিবর্তনে ঝুঁকি মোকাবেলা

বাংলাদেশকে ৬৮ কোটি টাকা দেবে ইইউ

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় সক্ষমতা অর্জনে বাংলাদেশকে ৮০ লাখ ইউরো অনুদান দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৬৮ কোটি ১ লাখ ৪৯ হাজার টাকা।

ঢাকার ইইউর দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাংলাদেশের কমিউনিটি পর্যায়ে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলার সক্ষমতা অর্জনে গঠিত দ্য গ্লোবাল ক্লাইমেট চেঞ্জ অ্যালায়েন্সের (জিসিসিএ) সহযোগিতায় এ অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইইউ।

এতে জানানো হয়, ২০১৬ সাল থেকে চার বছর মেয়াদি একটি নতুন প্রকল্পের আওতায় এ সহায়তা দেওয়া হবে। প্রকল্পটি বাস্তবায়নে কাজ করবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, জাতিসংঘ উন্নয়ন প্রকল্প (ইউএনডিপি) এবং জাতিসংঘ ক্যাপিটাল ডেভেলপমেন্ট ফান্ড (ইউএনসিডিএফ)। কমিউনিটিভিত্তিক সক্ষমতা বাড়ানোয় এ অনুদান বণ্টনে স্থানীয় সরকার এবং স্থানীয় সুশীল সমাজের সহযোগিতা নেয়া হবে। এর মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের দুই লাখ পরিবার সরাসরি সেবার আওতায় চলে আসবে।

এ বিষয়ে ইইউ রাষ্ট্রদূত পিয়েরে মায়িদু বলেন, বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে বেশি ক্ষতির শিকার হয় অরক্ষিত এলাকার দরিদ্র এবং নিম্ন আয়ের মানুষ। দ্রুত গতিতে এগিয়ে চলার পাশাপাশি নিম্ন মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে বাংলাদেশ। এ কারণে সময় মতো কার্বন নিঃসরণ কমানোয় বিনিয়োগের মাধ্যমে জলবায়ু ঝুঁকি মোকাবেলায় সক্ষমতা বাড়বে দেশটির। একই সঙ্গে সম্প্রসারিত হবে চাকরির বাজার ও বাড়বে প্রবৃদ্ধি। এ প্রক্রিয়ায় ইইউর সহযোগিতা অব্যাহত থাকবে।

এই বিভাগের আরো সংবাদ