‘কেন্দ্রীয় ব্যাংকের কঠোর সিদ্ধান্তে রক্ষা পেয়েছে পুঁজিবাজার’
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘কেন্দ্রীয় ব্যাংকের কঠোর সিদ্ধান্তে রক্ষা পেয়েছে পুঁজিবাজার’

২০১০ সালে পুঁজিবাজার যেভাবে উন্মাদের মতো এগিয়েছিল, সে সময় বাংলাদেশ ব্যাংকের কঠোর সিদ্ধান্তের ফলে পুঁজিবাজার ও মুদ্রাবাজার রক্ষা পেয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান।

Governor Atiur Rahman

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান।

আজ শনিবার সকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে সেন্টার ফর অনাবাসী বাংলাদেশি (এনআরবি) আয়োজিত ‘পুঁজিবাজার ও আবাসন খাতে প্রবাসী বাংলাদেশিদের বিনিয়োগ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন।

গভর্নর বলেন, একটি স্থিতিশীল অর্থনীতির জন্য একটি শক্তিশালী পুঁজিবাজার খুবই জরুরি। পুঁজিবাজার নিয়ে অনেকেই অনেক কিছু ভেবেছেন, আমার সম্পর্কে অনেক কথা বলেছেন। আমি সর্ব সময় একটি স্থিতিশীল পুঁজিবাজারের পক্ষে ছিলাম। পরিস্থিতির কারণে কখনো কখনো আমাদের কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে। সন্তান যখন অবাধ্য হলে মাঝেমধ্যে শক্তিশালী সিদ্ধান্ত নিতে হয়। সেই শক্তিশালী সিদ্ধান্ত নিয়ে আমি শুধু পুঁজিবাজার নয়, মুদ্রাবাজারকেও বাঁচিয়েছি। নতুবা ৮-১০টি ব্যাংক পড়ে যেত।

তিনি বলেন, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি, সরকারসহ সবার সম্মিলিত চেষ্টায় বাজার স্থিতিশীল পর্যায়ে এসেছে। বাজার এখন অত্যন্ত শক্তিশালী ভিত্তির ওপর দাঁড়িয়ে গেছে। আগামী দিনে তা আরও ভালো করবে।

পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ (এক্সপোজার) প্রসঙ্গে গভর্নর বলেন, পুঁজিবাজারে যেসব ব্যাংকের সীমার অতিরিক্ত বিনিয়োগ ছিল, সেসব ব্যাংক নিজেদের প্রয়োজনে অতিরিক্ত বিনিয়োগ ইতিমধ্যে প্রায় সমন্বয় করেছে। মাত্র কয়েকটি ব্যাংক এখনও সমন্বয় করতে পারেনি। আশা করি, নির্ধারিত সময়ের মধ্যে তারাও সমন্বয় করতে পারবে।

সেন্টার ফর এনআরবির সভাপতি এম.এস. সেকিল চৌধুরীর সভাপতিত্বে এসময় আরও বক্তব্য রাখেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ, বর্তমান জ্যেষ্ঠ সহ-সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য পারভেজ ইকবাল, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক সভাপতি রকিবুর রহমান, আহসানুল ইসলাম, সাবেক সহ-সভাপতি আহমেদ রশীদ, মেঘনা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নুরুল আমিন, ঢাকা চেম্বারের জ্যেষ্ঠ সহ-সভাপতি হুমায়ুন রশীদ প্রমুখ।

এই বিভাগের আরো সংবাদ