নভেম্বরে প্রত্যাশার চেয়ে বেশি কর্মসংস্থান যুক্তরাষ্ট্রে
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

নভেম্বরে প্রত্যাশার চেয়ে বেশি কর্মসংস্থান যুক্তরাষ্ট্রে

মার্কিন যুক্তরাষ্ট্রে গত নভেম্বর মাসে ২ লাখ ১১ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টি হয়েছে; যা গত ২ মাসের গড়ের চেয়ে ৩৫ হাজার বেশি।Jobs Growth US

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রে গত এক মাসে যে পরিমাণ নতুন কর্মসংস্থান সৃষ্টি হয়েছে- তা প্রত্যাশার চেয়ে সামান্য বেশি।

মার্কিন শ্রম পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, সেখানে বর্তমান বেকারত্বের হার ৫ শতাংশের নিচে রয়েছে। ৭ বছর পর এই হার ৫ শতাংশের নিচে নেমেছে।

শ্রম পরিসংখ্যান ব্যুরোর প্রতিবেদনে বলা হয়েছে, গত নভেম্বরে নির্মাণ, খাদ্য পরিষেবা এবং ব্যক্তি উদ্যোগ খাতে কর্মসংস্থানের প্রবৃদ্ধি সবচেয়ে ভালো হয়েছে।

কর্মসংস্থান বৃদ্ধির পাশাপাশি প্রতি ঘণ্টায় আয়ের গড় গত অক্টোবর মাসের চেয়ে শূন্য দশমিক ৪ শতাংশ বেড়েছে।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, কর্মসংস্থান বাড়াতে ১০ বছর পর এই প্রথমবার গত মাসে আমানতের সুদ বন্ধ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। শ্রম শক্তিকে বাজারের গুরুত্বপূর্ণ উপাদান বিবেচনা করে সুদ বন্ধের সিদ্ধান্ত নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ।

ফেডারেল রিজার্ভ ব্যাংকের প্রধান জ্যানেট ইয়েলেন গত বৃহস্পতিবার জানান, নভেম্বরে কর্মসংস্থানের এই প্রবৃদ্ধিকে ডিসেম্বরে আরও বাড়াতে যৌথ কংগ্রেশনাল কমিটি গঠন করা হয়েছে।

২০০৮ সালে সুদের হার শূন্যের কাছাকাছি হওয়ায় সে সময়ের আর্থিক সঙ্কটের প্রতিক্রিয়ার বিষয় আলোচনা করতে আগামী ১৫ ও ১৬ ডিসেম্বরে মিলিত হবে ফেডারেল রিজার্ভ ব্যাংকের নীতি-নির্ধারক কমিটি।

এই বিভাগের আরো সংবাদ