‘ট্রানজিট মাশুল হতে হবে যৌক্তিক’
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ
ক্রাউন সিমেন্টের ২০ বছর পূর্তি

‘ট্রানজিট মাশুল হতে হবে যৌক্তিক’

রপ্তানি বাণিজ্য বাড়াতে সরকারের প্রতি ট্রানজিট মাশুল যৌক্তিক করার আহ্বান জানিয়েছেন ক্রাউন সিমেন্ট গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ জাহাঙ্গীর আলম। শুক্রবার সন্ধ্যায় ক্রাউন সিমেন্টের ২০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, আমাদের সিমেন্ট বেশিরভাগ রপ্তানি হয় ভারতের সেভেন সিস্টার রাজ্যগুলোতে। রপ্তানি ক্ষেত্রে ট্রানজিট একটা মুখ্য ভূমিকা পালন করে। তাই ট্রানজিটের মাশুল যৌক্তিক করতে হবে; যাতে দেশের সিমেন্ট রপ্তানি না কমে বরং বাড়ে। এটা যদি কম হয় তাহলে আমাদের রপ্তানি বাণিজ্য ক্ষতিগ্রস্ত হবে।

শুক্রবার সন্ধ্যায় ক্রাউন সিমেন্টের ২০ বছর পূর্তি উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ছবি মহুবার।

শুক্রবার সন্ধ্যায় ক্রাউন সিমেন্টের ২০ বছর পূর্তি উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ছবি মহুবার।

জাহাঙ্গীর আলম বলেন, ভারত সরকার এই ৭ রাজ্যের উন্নয়নে কাজ করছে। এই অঞ্চলের খনিজ সম্পদ বব্যহারের জন্য ভারত সরকারের অবকাঠামো খাতের উন্নয়ন বেশি জরুরি। আমরা ওই অঞ্চলের বাজার দখলে শক্তিশালী অবস্থানে থাকতে চা্‌ই। তাই ট্রানজিট মাশুলকে অনুকূলে আনতে হবে। তা না হবে রপ্তানি না বেড়ে কমে যাবে।

দেশের প্রধান সিমেন্ট উৎপাদনকারী প্রতিষ্ঠান ক্রাউন সিমেন্ট পদ্মা সেতুতে সিমেন্ট সরবরাহের জন্য চুক্তিতে আবদ্ধ হয়েছে জানিয়ে বাণিজ্যমন্ত্রীর উদ্দেশে তিনি বলেন, আগামী বছরের মধ্যভাগে কোম্পানির সিমেন্ট উৎপাদন ১০ হাজার টনে উন্নতি করা হবে। এর ফলে কোম্পানিতে আরও বেশি মানুষের কর্মসংস্থান হবে।

২০ বছর পূর্তিতে ক্রাউন সিমেন্ট। ছবি মহুবার।

২০ বছর পূর্তিতে ক্রাউন সিমেন্ট। ছবি মহুবার।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই পূর্তি উদযাপিত হয়। এসময় সেখানে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ক্রাউন সিমেন্ট দেশের অনেক উন্নয়নমূলক কাজে অংশ নিয়ে অবদান রেখেছে। ইতোমধ্যে প্রতিষ্ঠানটির হাতিরঝিল ও পদ্মা সেতুসহ বেশ কয়েকটি স্থাপনায় সিমেন্ট সরবরাহ করেছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, সরকার শিল্পকে এগিয়ে নিতে ক্লিংকারিং এর ওপর শুল্ক কমিয়েছে। আর ফিনিশড সিমেন্ট আমদানির ওপরে শুল্ক বাড়িয়েছে। তাতে এই শিল্প এগিয়ে গেছে। এভাবে সরকার দেশিয় শিল্পকে বাঁচানোর চেষ্টা করেছে। অনুষ্ঠানে তোফায়েল আহমেদ বাংলাদেশের বিভিন্ন উন্নয়নের কথা তুলে ধরেন।

অনুষ্ঠানে ক্রাউন সিমেন্ট গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো. খবির উদ্দিন মোল্লা বলেন, ক্রাউন সিমেন্ট মানুষের দায়বদ্ধতা থেকে সরে আসেনি। সততা, পরিশ্রম ও গুণগত মানের মাধ্যমে ক্রাউন সিমেন্ট তার অভিষ্ট লক্ষ্যে এগিয়ে যাবে।

দেশের গণ্ডি পেরিয়ে ক্রাউন সিমেন্ট সুনামের সাথে ব্যবসা করছে বলে জানান তিনি।

এসময় সেখানে আরও ছিলেন ক্রাউন সিমেন্ট গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. আলমগীর কবির, মোল্লা সল্টগ্রুপের চেয়ারম্যান মোল্লা মোহাম্মদ মজনু প্রমুখ।

অর্থসূচক/সালাহ উদ্দিন/শাহীন

এই বিভাগের আরো সংবাদ