ফিফার আরও ১৪ কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

ফিফার আরও ১৪ কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

বড় ধরনের দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে বিশ্ব ফুটবল সংস্থা ফিফার আরও ১৪ জন কর্মকর্তাকে অভিযুক্ত করেছে যুক্তরাষ্ট্রের তদন্তকারীরা। এদের মধ্যে ৫ জনই ফিফার বর্তমান বা সাবেক নির্বাহী কমিটির সদস্য।

শুক্রবার অনুষ্ঠিতব্য প্রেসিডেন্টশিয়াল নির্বাচনের ঠিক আগ মুহূর্তে ফিফার কর্মকর্তাদের গ্রেপ্তার করা হলো।

শুক্রবার অনুষ্ঠিতব্য প্রেসিডেন্টশিয়াল নির্বাচনের ঠিক আগ মুহূর্তে ফিফার কর্মকর্তাদের গ্রেপ্তার করা হলো।

মার্কিন আইনজীবীরা জানান, দুই দশকের বেশি সময় ধরে তারা বিশ্ব ফুটবলকে দূষিত করে আসছেন, ইতোমধ্যে দুইশ মিলিয়ন ডলারের বেশি ঘুষ নিয়েছেন এই কর্মকর্তারা।

সুইজারল্যান্ডের জুরিখের একটি হোটেল থেকে গতকাল ভোরে ফিফার দুই সহ-সভাপতিকে গ্রেপ্তার করার পর এই ১৪ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করলেন মার্কিন তদন্তকারীরা। গ্রেপ্তার হওয়া ২ সহ-সভাপতিও সহ মোট ১৬ জনের বিরুদ্ধে এই অভিযোগ আনা হয়েছে।

এছাড়া ব্রাজিল ফুটবল ফেডারেশনের সাবেক প্রধান রিকার্ডো টেইজেরিয়ার বিরুদ্ধে ২০০ মিলিয়ন ডলার ঘুষের অভিযোগ আনা হয়েছে। ঘুণ বাণিজ্যের তালিকায় আরও আছেন ব্রাজিল ফুটবলের প্রেসিডেন্ট মার্কো পেলো ডেল নেরো।

মার্কিন এটর্নি জেনারেল লরেট্টা লিঞ্চ বলেন, দুই দশকের বেশি সময় ধরে এই দুর্নীতিবাজ কর্মকর্তারা ফুটবল বিশ্বকে দূষিত করে তুলেছেন। তারা যে প্রতারণা করেছেন, যেভাবে দুর্নীতি করেছেন- তা অবিশ্বাস্য। তবে এটা এখন পরিষ্কার করে দেওয়া হচ্ছে, যারা ফুটবলের দুর্নীতির সঙ্গে জড়িত কিন্তু এখনও আড়ালে লুকিয়ে আছে- তাদেরকেও খুঁজে বের করে আইনের মুখোমুখি করা হবে।

ফিফা জানিয়েছে, দুর্নীতির তদন্ত কাজে যুক্তরাষ্ট্রকে পূর্ণ সহযোগিতা দেওয়া হবে।

গতকাল বৃহস্পতিবার দুর্নীতি রোধে একটি গুচ্ছ সংস্কার কর্মসূচি অনুমোদন করেছে ফিফার নির্বাহী কমিটি।

বেআইনি কার্যকলাপে সংশ্লিষ্টতা, মানি লন্ডারিং ও প্রতারণার অভিযোগে গত মে মাসে ফিফার সাতজন কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছিল।

এই বিভাগের আরো সংবাদ