সাড়ে ২৪ লাখ টন তেল আমদানি করছে সরকার
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

সাড়ে ২৪ লাখ টন তেল আমদানি করছে সরকার

এ বছরের চেয়ে আরও কম প্রিমিয়ামে তেল আমদানি করতে যাচ্ছে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন- বিপিসি। আগামী বছরের প্রথম ৬ মাসে পরিশোধিত তেল আমদানির জন্য প্রতিষ্ঠানটি ১৪টি কোম্পানির সঙ্গে চুক্তি চূড়ান্ত করেছে।

জানুয়ারি-জুন মেয়াদের জন্য গ্যাস অয়েলের গড় প্রিমিয়াম ধরা হয়েছে ব্যারেলপ্রতি ৪.৪০ ডলার। ২০১৫ বছরের শেষ ৬ মাসে এই প্রিমিয়াম ছিল ৪.৪৯ ডলার।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

বৃহস্পতিবার কোম্পানিটির দুইটি সূত্র এ তথ্য জানিয়ে বলেছে, রাষ্ট্রীয় মালিকানাধীন এই কোম্পানি আগামী বছরে ২৪ লাখ ৬০ হাজার টন গ্যাস ওয়েল কিনবে। এর মধ্য কুয়েত পেট্রোলিয়াম করপোরেশন থেকে ১০ লাখ টন ও বাকি ১৪ লাখ ৬০ হাজার টন বিশ্বের বিভিন্ন কোম্পানি থেকে নেওয়া হবে।

রয়টার্সের এক খবরে বলা হচ্ছে, ২০১৫ সালে ২৬ লাখ টন বা দৈনিক প্রায় ৫৩ হাজার ব্যারেল গ্যাস আমদানি করে বিপিসি। ২০১৬ সালে আমদানির পরিমাণ প্রায় কাছাকাছি হবে। জ্বালানি মন্ত্রণালয়ের অনুমোদনের পর দরপত্র বিজ্ঞপ্তির মাধ্যমে এই তেল আমদানি করা হবে।

প্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, আগামীতে বিপিসি আর জ্বালানি তেল আমদানি করবে না। আমদানির দায়িত্ব বেসরকারি খাতে ছেড়ে দেওয়া হবে।

খবরে আরও বলা হয়, আগামী বছরে সৌদি আরাম থেকে ৬ লাখ টন ও আবু ধাবি ন্যাশনাল কো থেকে ৬ লাখ অপরিশোধিত তেল কেনা হবে। এছাড়া এই প্রথমবারের মতো বাংলাদেশে তেল রপ্তানির জন্য যোগ দিয়েছে থাইল্যান্ডের পিটিটি।

বাংলাদেশে জ্বালানি তেল রপ্তানিকারক অন্যরা হলো- মালয়েশিয়ার পেট্রোনাস, এমিরাটস ন্যাশনাল অয়েল কোম্পানি, ফিলিপাইনের ন্যাশনাল ওয়েল কোম্পানি, ভিয়েতনামের পেট্রেলিমেক্স, ইন্দোনেশিয়ার ভূমি সিয়াক পুসাকো, পেট্রোচায়না, মালদ্বীপস ন্যাশনাল অয়েল কোম্পানি এবং ই্উনিপেক।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ