প্রতিবন্ধীদের অধিকার উপেক্ষা করা উচিত নয়: প্রধানমন্ত্রী
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

প্রতিবন্ধীদের অধিকার উপেক্ষা করা উচিত নয়: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রতিবন্ধী হয়ে জন্মলাভ করা কোনো ব্যক্তি বা তার বাবা-মায়ের অপরাধ নয়। তাই প্রত্যেকেরই উচিত প্রতিবন্ধীদের অধিকার রক্ষা করে সমাজে তাদের স্থান করে দেওয়া।

তিনি বলেন, প্রতিবন্ধী ব্যক্তিরা সমাজের বোঝা নয়। সমাজে একসময় তাদের ব্যাপারে গুরুতর সংস্কার ছিল। কিন্তু এখন পরিস্থিতি বদলে গেছে। মানুষ এখন তাদেরকে সমাজের অংশ বলে মনে করে।

তিনি বলেন, তাই, প্রতিবন্ধীদের উপেক্ষা করা উচিত নয়। বরং আমাদের উচিত তাদের অধিকার ও কল্যাণের বিষয়ে সংবেদনশীল ও সহানুভূতিশীল হওয়া।

প্রধানমন্ত্রী আজ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২৪তম আন্তর্জাতিক ও ১৭তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতা করছিলেন।

শেখ হাসিনা বলেন, একটি স্বাধীন দেশ হিসেবে প্রতিবন্ধীসহ দেশের প্রতিটি মানুষেরই তাদের অধিকার নিয়ে বাঁচতে হবে। প্রতিবন্ধীদের সংখ্যা মোটেও কম নয়। তিনি বলেন, তাই, বাংলাদেশ বিপুল সংখ্যক মানুষের কল্যাণ বিবেচনা করে দিবসটি পালন করার লক্ষ্যে জাতিসংঘের সঙ্গে যোগ দিয়েছে।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে যোগ দেন। সমাজ কল্যাণ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. মোজাম্মেল হোসেন এতে সভাপতিত্ব করেন।

প্রতিবন্ধী জাতীয় ফোরামের সভাপতি সাইফুল হক এবং সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব তরিকুল ইসলাম অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন।
প্রধানমন্ত্রী বলেন, জাতিসংঘ যথাযথভাবেই এসডিজি কর্মসূচিতে প্রতিবন্ধীদের বিষয়টি অন্তর্ভুক্ত করেছে যাতে আগামী ১৫ বছরের জন্য গৃহীত বিশেষ উন্নয়ন কর্মসূচি থেকে কেউ বাদ না পড়ে। বাংলাদেশে এ ব্যাপারে যত্নশীল।

প্রধানমন্ত্রী বলেন, প্রতিবন্ধীদের সক্ষমতার ভিত্তিতে তাদের প্রত্যেকের ক্ষমতায়ন নিশ্চিত করার লক্ষ্যে প্রতিবন্ধী দিবসের এ বছরের প্রতিপাদ্যে ‘অন্তর্ভুক্তি’র বিষয়টি রাখা হয়েছে।

সূত্র: বাসস

এই বিভাগের আরো সংবাদ