আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে মুস্তাফিজ
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে মুস্তাফিজ

২০১৫ সালের বর্ষসেরা ওয়ানডে দলে স্থান পেয়েছেন বাংলাদেশের তরুণ সেনসেশন বাঁ-হাতি পেসার মুস্তাফিজুর রহমান। গত কয়েকটি ওয়ানডে টুর্নামেন্টে দুর্দান্ত পারফরম্যান্স করার পুরস্কার হিসেবে তিনি এ গৌরব অর্জন করলেন।

বাংলাদেশের বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান। ছবি সংগৃহীত

বাংলাদেশের বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান। ছবি সংগৃহীত

আজ বুধবার বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি এই দল ঘোষণা করে।

এর আগে কোনো বাংলাদেশি ক্রিকেটারই আইসিসি ঘোষিত বর্ষসেরা ওয়ানডে দলে স্থান পাননি।

এদিন আইসিসির ক্রিকেট কমিটির সভাপতি অনিল কুম্বলের নেতৃত্বাধীন একটি বিশেষ প্যানেল ওয়ানডে দল ঘোষণার পাশাপাশি টেস্ট দলও ঘোষণা করে।

চলতি বছরের ১৮ জুন ভারতের বিপক্ষে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ওয়ানডেতে স্বপ্নের অভিষেক ঘটে মুস্তাফিজুর রহমানের। ওই দিন  ৯.২ ওভারে ৫০ রানে ৫ উইকেট নিয়ে ভারতকে ধসিয়ে দেন ১৯ বছরের বিস্ময় বালক। এই তরুণ পেসারের জাদুকরি পারফরম্যান্সে ভারতকে ৭৯ রানে হারিয়ে বিশ্বকাপের প্রতিশোধ নেয় বাংলাদেশ।

দ্বিতীয় ম্যাচে আরো আগ্রাসী হয়ে উঠেন মুস্তাফিজ। ১০ ওভারে ৪৩ রানে ৬ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়েন এই তরুণ সেনসেশন। অভিষেকেই পরপর দুই ম্যাচে ১১ উইকেট নিয়ে ইতিহাসে নাম লেখান তিনি। তার বোলিং নৈপুণ্যে ভারতকে ২০০ রানে গুটিয়ে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ম্যাচটি ৬ উইকেটে জিতে বাংলাদেশ। ভারতের বিপক্ষে তৃতীয় ও শেষ ম্যাচে তিনি নেন ২ উইকেট।

আইসিসি ঘোষিত বর্ষসেরা ওয়ানডে দল। ছবি সংগৃহীত

আইসিসি ঘোষিত বর্ষসেরা ওয়ানডে দল। ছবি সংগৃহীত

ভারত সিরিজের পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও সমান উজ্জ্বল ছিলেন মুস্তাফিজুর রহমান। প্রথম ২ ম্যাচে যথাক্রমে ৩ ও ২ উইকেট নিয়ে বাংলাদেশের তিন ম্যাচ সিরিজ জয়ে সামনে থেকে নেতৃত্ব দেন তিনি।

সব মিলিয়ে মোট মাত্র ৯ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারটা বেশ রঙিন মুস্তাফিজুর রহমানের। ৯ ম্যাচে ২৬ উইকেট লাভ করেন এই সাতক্ষীরার ছেলে। এর সুবাদে বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা পেয়েছেন তিনি।

এর আগে ২০০৯ সালে আইসিসির বর্ষসেরা টেস্ট দলে জায়গা পান বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান।

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দল : এবি ডি ভিলিয়ার্স (অধিনায়ক), হাশিম আমলা, তিলকারত্নে দিলশান, কুমার সাঙ্গাকারা, স্টিভেন স্মিথ, রস টেলর, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, মোহাম্মদ সামি, ইমরান তাহির ও মুস্তাফিজুর রহমান।

দ্বাদশ ব্যক্তি : জো রুট।

আইসিসির বর্ষসেরা টেস্ট দল: অ্যালেস্টার কুক (অধিনায়ক),ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসন, ইউনিস খান, স্টিভেন স্মিথ, জো রুট, সরফরাজ আহমেদ, স্টুয়ার্ট ব্রড, ট্রেন্ট বোল্ট, ইয়াসির শাহ, জস হ্যাজেলউড।

দ্বাদশ ব্যক্তি: রবিচন্দ্রন অশ্বিন।

এই বিভাগের আরো সংবাদ