সর্বকালের সেরা ধনী: পর্ব ২
today-news
brac-epl
প্রচ্ছদ » টুকিটাকি

সর্বকালের সেরা ধনী: পর্ব ২

সর্বকালের সবচেয়ে ধনী কে? প্রশ্নটি একদমই সহজ। কিন্তু এর উত্তর খুবই কঠিন এবং বেশ বিতর্কিতও বটে। তাসত্ত্বেও সব সময়ের সেরা ১০ ধনী ব্যক্তির তালিকা প্রকাশ করেছে টাইম ডটকম।

অর্থনীতিবিদ ও ঐতিহাসিকদের দেওয়া সাক্ষাৎকারের উপর নির্ভর করে সব সময়ের সেরা এসব ধনী ব্যক্তিদের র‌্যাঙ্কিং নির্ধারণ করা হয়েছে। এক্ষেত্রে প্রাধান্য দেওয়া হয়েছে ওইসব ব্যক্তিদের সমসাময়িক অর্থের পরিমাণ, ক্ষমতা, প্রতিপত্তি, শাসনকালের মেয়াদ, শাসনকালে অর্থনৈতিক ব্যবস্থা, মানুষের উপর প্রভাব, বিশ্ব অর্থনীতিতে তাদের প্রভাব ইত্যাদি।

অর্থসূচক পাঠকদের জন্য এই ১০ ব্যক্তিকে নিয়ে ধারাবাহিকভাবে আলোচনা করা হবে। গত পর্বে তালিকার ১০ম স্থানে থাকা চেঙ্গিস খানকে নিয়ে আলোচনা করা হয়েছিল। আজ রইল তালিকার নবম, অষ্টম, সপ্তম স্থানে যথাক্রমে অবস্থান করা বিল গেটস, অ্যালান রুফুস, জন ডি রকফেলারকে নিয়ে সংক্ষিপ্ত আলোচনা।

বর্তমানে বেঁচে থাকা সবচেয়ে ধনী বিল গেটস। ছবি: টাইম ডটকম

বর্তমানে বেঁচে থাকা সবচেয়ে ধনী বিল গেটস। ছবি: টাইম ডটকম

৯. বিল গেটস

জীবনকাল: ১৯৫৫-বর্তমান

দেশ: যুক্তরাষ্ট্র

সম্পদ: ৭৮.৯ বিলিয়ন মার্কিন ডলার।

বর্তমানে বেঁচে থাকা সবচেয়ে ধনী বিল গেটস। তাই তার সম্পদের পরিমাণ কত? তাও খুব সহজে জানা সম্ভব।

চলতি বছর ফোর্বস জানিয়েছে, মাইক্রোসফটের প্রতিষ্ঠাতার মোট সম্পদ ৭৮.৯ বিলিয়ন মার্কিন ডলার। বর্তমান বিশ্বের দ্বিতীয় ধনী জারা সহ-প্রতিষ্ঠাতা আমানসিও ওরতেগার চেয়ে ৮ বিলিয়ন  মার্কিন ডলার বেশি নিয়ে প্রথম স্থানে অবস্থান করছেন বিল গেটস।

অ্যালান রুফুস। ছবি: টাইম ডটকম

অ্যালান রুফুস। ছবি: টাইম ডটকম

৮. অ্যালান রুফুস

জীবনকাল-১০৪০-১০৯৩

দেশ: ইংল্যান্ড

সম্পদ: ১৯৪ মার্কিন ডলার

রুফুস রাজা উইলিয়ামের ভাতিজা। চাচার অধিকৃত নরম্যান রাজ্যে বসবাস করতেন।

ধনীদের ধনী গ্রন্থের লেখক ফিলিপ বেরেসফোর্ড ও বিল রবিনস্টেইনের মতে, রুফুস ১১ হাজার বৃটিশ পাউন্ড রেখে মারা যান। তারা বলেন, ওই সম্পদ সেই সময়ের ইংল্যান্ডের মোট জিডিপির ৭ শতাংশের সমান। ২০১৪ সালে এর পরিমাণ দাঁড়ায় প্রায় ১৯৪ মার্কিন ডলার।

জন ডি রকফেলার। ছবি: টাইম ডটকম

জন ডি রকফেলার। ছবি: টাইম ডটকম

৭. জন ডি রকফেলার

জীবকাল: ১৮৩৯-১৯৩৭

দেশ: যুক্তরাষ্ট্র

সম্পদ: ৩৪১ মার্কিন ডলার

রকফেলার ১৮৬৩ সালে পেট্রোলিয়াম ইন্ডাস্ট্রিতে বিনিয়োগ শুরু করেন এবং ১৮৮০ সালের মধ্যে তার স্ট্যান্ডার্ড তেল কোম্পানি আমেরিকার ৯০ শতাংশ তেল উৎপাদন নিয়ন্ত্রণ করতো।

নিউ ইয়র্ক টাইমস অবিচুয়ারি মতে, ১৯১৮ সালে রকফেলারের সম্পদের পরিমাণ ছিল ১.৫ বিলিয়ন মার্কিন ডলার। যা ওই বছর যুক্তরাষ্ট্রের মোট সম্পদের প্রায় ২ শতাংশ। ২০১৪ সালে এর পরিমাণ হবে প্রায় ৩৪১ বিলিয়ন মার্কিন ডলার।

প্রসঙ্গত, ১৯৩২ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্র জাতীয় আয়ের কোনো কোনো সরকারি রেকর্ড রাখেনি।

 

এই বিভাগের আরো সংবাদ