‘ডিজিটালাইজেশন প্রক্রিয়া অর্থনৈতিক দুর্নীতি কমাবে’
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘ডিজিটালাইজেশন প্রক্রিয়া অর্থনৈতিক দুর্নীতি কমাবে’

Muhit_ICT

আজ মঙ্গলবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ‘১১তম গভর্মেন্ট ডিসকাশন ফোরাম ফর ইলেকট্রনিক আইডেনটিটি-২০১৫’ এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। ছবি মহুবার রহমান

ডিজিটালাইজেশন প্রক্রিয়া অর্থনৈতিক দুর্নীতি কমানোর একটি হাতিয়ার হতে পারে বলে মনে করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

আজ মঙ্গলবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ‘১১তম গভর্মেন্ট ডিসকাশন ফোরাম ফর ইলেকট্রনিক আইডেনটিটি-২০১৫’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

অর্থমন্ত্রী বলেন, তথ্য-প্রযুক্তির ব্যবহার করতে পারলে দুর্নীতি অনেক কমে আসবে। এটা দুর্নীতি কমানোর একটি হাতিয়ার হতে পারে।

উদাহরন হিসবে নিজের অভিজ্ঞতা তুলে ধরে মুহিত বলেন, আমি একটি নামকরা শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটিতে ছিলাম। অনেক শিক্ষার্থী আছে সেখানে। কিন্তু শিক্ষকদের বেতন দিতে পারে না। এরপর ভর্তি প্রক্রিয়া ডিজিটাল করে দিলাম। ভর্তি বাবদ ওই প্রতিষ্ঠানের আয় ৮০ হাজার থেকে ৮ লাখে চলে গেল।

অর্থমন্ত্রী বলেন, “আমরা সম্প্রতি আইসিটি যুগে প্রবেশ করেছি। আমাদের একটু দেরি হয়েছে। তবে অনেক ক্ষেত্রেই ডিজিটাল কার্যক্রমের চেষ্টা করছি। ইতোমধ্যে অনেক ক্ষেত্রে সফলতাও এসেছে।

তিনি বলেন, ডিজিটালাইজেশন করার ফলে ব্যাংকিং, মোবাইল ফিনানশিয়াল সার্ভিস, আয়কর পরিশোধ, রিটার্ন দাখিল, অ্যাডমিশন ফিস, টেন্ডার ফিস ইত্যাদিতে দেশ অনেক এগিয়েছে।

উল্লেখ, সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ ও এশিয়া প্যাসিফিক স্মার্ট কার্ড অ্যাসোসিয়েশন (এপিএসসিএ) যৌথভাবে ১১তম গভর্মেন্ট ডিসকাশন ফোরাম ফর ইলেকট্রনিক আইডেনটিটি-২০১৫ এর আয়োজন করেছে।

দুই দিনের এই ফোরামে আটটি সেমিনার হবে। বাংলাদেশের জন্য দুইটিসহ মোট ২৭টি টেকনিক্যাল সেশন হবে।

বিশ্বের বিভিন্ন দেশ কোন প্রেক্ষিতে কীভাবে স্মার্ট আইডি কার্ড ব্যবহার করছে ও নাগরিকদের সরকারি-বেসরকারি সেবা নিশ্চিত করছে এবং বাংলাদেশ কীভাবে নাগরিকদের ওইসব সেবা দিতে পারে- সেসব বিষয়ে ধারণা নেওয়া এবং আলোচনার লক্ষ্যে এই ফোরামের আয়োজন করা হয়েছে।

এসব সেমিনার ও সেশনে বিভিন্ন দেশের স্মার্ট আইডি কার্ড বিশেষজ্ঞরা বক্তব্য রাখবেন।

অনুষ্ঠানে আইসিটি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জোনায়েদ আহমেদ পলকের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন ডাক ও টেলিয়োগাযোগ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি ইমরান আহমেদ, এপিএসসিএ চেয়ারম্যান গ্রেগ পোট প্রমুখ।

এই বিভাগের আরো সংবাদ