প্রতিবাদের মুখেই বন্দর ছাড়লো শিকারি জাহাজ
today-news
brac-epl
প্রচ্ছদ » বিবিধ

প্রতিবাদের মুখেই বন্দর ছাড়লো শিকারি জাহাজ

বিশ্ব জুড়ে তীব্র প্রতিবাদের মুখেই এর্ন্টাকটিকার উদ্দেশ্যে বন্দর ছেড়েছে জাপানের তিমি শিকারের জাহাজ। বিবিসির খবরে বলা হয়েছে মঙ্গলবার স্থানীয় সময় সকালে প্রায় ৮০০০ টনের তিমি শিকারের জাহাজ ‘নিশান মারু’ জাপানের দক্ষিণ-পশ্চিম উপকূল থেকে যাত্রা শুরু করেছে।

_86966678_cff155fd-7c48-4010-8a8b-8fe88cd6c5ec

তবে বিশ্ব প্রতিবাদের মুখে জাপান দাবি করেছে, তাদের এই তিমি শিকার কেবলমাত্র গবেষণার খাতিরে।

তবে জাপানের এই বক্তব্য সঠিক নয় বলে দাবি করেছেন অস্ট্রেলিয়ার পরিবেশবাদীরা। তারা জাপানকে এ ধরনের কর্মকাণ্ড থেকে বিরত থাকার আহ্বান করেন।

প্রসঙ্গত, ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে) জাপানকে সব ধরনের তিমি শিকার বন্ধের নির্দেশ দেয় গত বছর। এর পরে এক বছরেরও বেশি সময় ধরে তিমি শিকার বন্ধ রাখার পর জাপান নতুন করে এই তিমি শিকারের অভিযানে নামছে।

জাপানের পক্ষ থেকে বরা হয়েছে, সংশোধিত নতুন পরিকল্পনা অনুযায়ী ছোট আকারের মিঙ্কি তিমি শিকার বছরে দুই-তৃতীয়াশ কমিয়ে আনবে তারা।

অর্থাৎ আগে যেখানে এক হাজার মিঙ্কি তিমি শিকার করতো তা কমিয়ে ৩৩৩ এ নামিয়ে আনা হচ্ছে এবং আদালতের রায় বিবেচনা করেই এ সিদ্ধান্ত নেওয়া হচ্ছে- বলছে জাপান কর্তৃপক্ষ।

১৯৮৭ সাল থেকে জাপান তিমি শিকার কর্মসূচি শুরুর পর থেকেই আন্তর্জাতিকভাবে এই কর্মসূচি সমালোচনার মুখে পড়ে।

২০১৪ সালে নেদারল্যান্ডসের ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে জাপানের বিরুদ্ধে তিমি শিকার সম্পর্কিত একটি মামলায় জয়লাভ করে অস্ট্রেলিয়া।

আইসিজে জাপানকে সব ধরনের তিমি শিকার বন্ধের নির্দেশ দিয়ে জানায়, দেশটি ২০০৫ সাল থেকে প্রতি বছর ৩৬০০ মিঙ্কি তিমি শিকার করে আসছে।

এই বিভাগের আরো সংবাদ