ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় মেসি রোনালদো নেইমার
today-news
brac-epl
প্রচ্ছদ » খেলাধুলা

ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় মেসি রোনালদো নেইমার

ফিফা ব্যালন ডি’অর ২০১৫ এর সংক্ষিপ্ত তালিকায় স্থান করে নিয়েছেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো ও নেইমার। তবে আশ্চর্যজনকভাবে এ তালিকায় ঠাঁয় হয়নি উরুগুয়ান স্ট্রাইকার এবং মেসির বার্সা সতীর্থ লুইস সুয়ারেজের।

মেসি, রোনালদো, নেইমার। ছবি সংগৃহীত

মেসি, রোনালদো, নেইমার। ছবি সংগৃহীত

এ নিয়ে টানা অষ্টমবারের মতো ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় স্থান করে নিলেন বার্সা ও রিয়াল সুপারস্টার মেসি-রোনালদো। আর প্রথমবারের মতো এ তালিকায় স্থান পেলেন মেসির বার্সা সতীর্থ ও ব্রাজিলিয়ান তারকা ফুটবলার নেইমার।

আজ সোমবার রাতে ফিফা সদর দপ্তরে এক অনুষ্ঠানে এ সংক্ষিপ্ত তালিকার ঘোষণা দেন স্কাই স্পোর্টসের উপস্থাপিকা কেইট আবডো।

আগামী ১১ জানুয়ারি ফিফা সদর দপ্তরে আরেক অনুষ্ঠানে এ তিনজনের মধ্যে একজনকে ফিফা বর্ষসেরা ফুটবলার ২০১৫ নির্বাচিত করা হবে।

গত দুই বছর ফিফা বর্ষসেরার পুরস্কার পকেটে পুরেছেন পর্তুগিজ উইঙ্গার ক্রিশ্চিয়ানো রোনালদো। সব মিলিয়ে তার ফিফা ব্যালন ডি‘অরের সংখ্যা তিনটি।

অন্যদিকে ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত টানা চারবার ফিফা বর্ষসেরার পুরস্কার জিতে ইতিহাস গড়েন আর্জেন্টাই ক্ষুদে জাদুকর মেসি। এবারও তার এ পুরস্কারটি পাওয়ার সম্ভাবনা উজ্জ্বল। আর পেলে তা হবে আরেক ইতিহাস।

এ পুরস্কার পাওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে রয়েছে এলএমটেন। চলতি বছর বার্সালোনার হয়ে ঐতিহাসিক ট্রেবল জয়ে (লা লিগা, কোপা দেল রে, চ্যাম্পিয়ন্স লিগ) অসামান্য ভূমিকা রাখেন মেসি। এছাড়া কোপা আমেরিকা কাপে জাতীয় দলকে ফাইনালে উঠতে সহায়ক ভূমিকা পালন করেন এই ভিনগ্রহের ফুটবলার।

অন্যদিকে বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় স্থান করে নিয়েছেন বার্সা কোচ লুইস এনরিক, বায়ার্ন কোচ পেপ গার্দিওলা ও চিলি জাতীয় দলের কোচ জর্জ সাম্পাওলি।

বর্ষসেরা নারী ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছেন কার্লি লয়েড ( যুক্তরাষ্ট্র) , আয়া মিয়ামা (জাপান) ও সেলিয়া সাসিক (জার্মানি)।

 

এই বিভাগের আরো সংবাদ