পাকিস্তানে বাংলাদেশ হাইকমিশনারকে তলব
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

পাকিস্তানে বাংলাদেশ হাইকমিশনারকে তলব

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় সে দেশে নিযুক্ত বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার মৌসুমী রহমানকে তলব করেছে। আজ সোমবার বিকেলে বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনারকে তলব করা হয়।

সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদ

সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদ

সম্প্রতি মানবতাবিরোদী অপরাধের সাজা হিসেবে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মুজাহিদের মৃত্যুদণ্ড কার্যকর করাকে কেন্দ্র করে পাকিস্তানের সাথে শীতল সম্পর্ক বিরাজ করছে। ওই দুই জনের মৃত্যুদণ্ড কার্যকরের পরে পাকিস্তান উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দেয়। সেখানে ওই দুই জনের বিচার প্রক্রিয়ার স্বচ্ছতা নিয়েও প্রশ্ন তোলে পাকিস্তান। এর জবাবে বাংলাদেশ সরকার পাকিস্তানের হাইকমিশনকে তলব করে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার ব্যপারে সাবধান করে দেওয়া হয়।

এর ধারাবাহিকতায় পাকিস্তান সরকারও আজ  সে দেশে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনকে তলব করেছে বলে জানা গেছে।

এর আগে গত বুধবার পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলির সংসদে  ক্ষমতাসীন দলের এক সদস্য এ তথ্য জানান। এরপর দিন বৃহস্পতিবার ট্রিবিউনডটকমডটপিকে নামের একটি নিউজ পোর্টালে খবর প্রকাশ করা হয়।

সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মুজাহিদের বিচারকে ‘ত্রুটিপূর্ণ যুদ্ধাপরাধ মামলার বিচার’ আখ্যায়িত করে  নিন্দা জানানোর একদিন পরই পাকিস্তানের সংসদ সদস্য আফতাব আহমেদ এ সিদ্ধান্তের কথা জানান। বিষয়টি  নিয়ে আন্তর্জাতিক আদালতে লড়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

গত ২২ নভেম্বর রোববার ঢাকা কেন্দ্রীয় কারাগারে সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মুজাহিদের ফাঁসি কার্যকর করা হয়।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এ ঘটনায় বিবৃতি দেয়, ‘গভীর উদ্বেগ ও নিদারুণ যন্ত্রণার সঙ্গে লক্ষ্য করা হয়েছে, সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের ফাঁসির রায় দুর্ভাগ্যজনকভাবে কার্যকর করা হয়েছে। এ ঘটনায় পাকিস্তান গভীরভাবে উদ্বিগ্ন।

এতে আরও বলা হয়, পাকিস্তান এর আগেও দেখেছে, বাংলাদেশে ত্রুটিপূর্ণ বিচারের কারণে আন্তর্জাতিক সম্প্রদায় প্রতিক্রিয়া দেখিয়েছে।

এই বিবৃতি প্রকাশের পর বাংলাদেশে নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনারকে তলব করে ‘কড়া প্রতিবাদ’ জানিয়েছে বাংলাদেশ। পাকিস্তানের হাইকমিশনার সুজা আলমকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে তার কাছে প্রতিবাদপত্র তুলে দেন বাংলাদেশের ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব মিজানুর রহমান। বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়, এটি বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়। এ বিচার নিয়ে মন্তব্য করা নাক গলানোর শামিল। এটা দুঃখজনক।

এই বিভাগের আরো সংবাদ