সর্বকালের সেরা ১০ ধনী: পর্ব ১
today-news
brac-epl
প্রচ্ছদ » টুকিটাকি

সর্বকালের সেরা ১০ ধনী: পর্ব ১

সর্বকালের সবচেয়ে ধনী কে? প্রশ্নটি একদমই সহজ। কিন্তু এর উত্তর খুবই কঠিন এবং বেশ বিতর্কিতও বটে। তারপরও সব সময়ের সেরা ১০ ধনী ব্যক্তির তালিকা প্রকাশ করেছে টাইম ডটকম।

চেঙ্গিস খান। ছবি: টাইম ডটকম

চেঙ্গিস খান। ছবি: টাইম ডটকম

এ তালিকায় প্রথম স্থানে রয়েছেন মানসা মুসা, দ্বিতীয় স্থানে রয়েছেন অগাস্টাস সিজার, তৃতীয় স্থানে রয়েছেন সম্রাট শেনজং। এই তালিকার চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ স্থানে যথাক্রমে রয়েছেন আকবর ১, যোশেফ স্ট্যালিন, এন্ড্রু কার্নেগি। এরপরের স্থানে রয়েছেন জন ডি রকফেলার। তালিকার অষ্টম ও নবম স্থানে যথাক্রমে রয়েছেন অ্যালান রুফুস ও বিল গেটস। আর তালিকার সর্বশেষ অর্থাৎ ১০ম  স্থানে রয়েছেন চেঙ্গিস খান।

অর্থনীতিবিদ ও ঐতিহাসিকদের দেওয়া সাক্ষাৎকারের উপর নির্ভর করে সব সময়ের সেরা এসব ধনী ব্যক্তিদের র‌্যাঙ্কিং নির্ধারণ করা হয়েছে। এক্ষেত্রে প্রাধান্য দেওয়া হয়েছে ওইসব ব্যক্তিদের সমসাময়িক অর্থের পরিমাণ, ক্ষমতা, প্রতিপত্তি, শাসনকালের মেয়াদ, শাসনকালে অর্থনৈতিক ব্যবস্থা, মানুষের উপর প্রভাব, বিশ্ব অর্থনীতিতে তাদের প্রভাব ইত্যাদি।

অর্থসূচক পাঠকদের জন্য এই ১০ ব্যক্তিকে নিয়ে ধারাবাহিকভাবে আলোচনা করা হবে। আজ রইল তালিকার সর্বশেষ অর্থাৎ ১০ম স্থানে থাকা চেঙ্গিস খানকে নিয়ে সংক্ষিপ্ত আলোচনা।

চেঙ্গিস খান

শাসনকাল: ১১৬২-১২২৭

দেশ: মঙ্গোলিয়ান সাম্রাজ্য

সম্পদ: প্রচুর পরিমাণ ভূখণ্ড দখলে ছিল।

চেঙ্গিস খান নিঃসন্দেহে সবসময়ের সবচেয়ে সফল সামরিক নেতাদের মধ্যে একজন। তিনি  মঙ্গল সাম্রাজ্যকে চীন থেকে ইউরোপ পর্যন্ত বিস্তৃত করেন। তিনি ইতিহাসে সর্ববৃহৎ সংলগ্ন সাম্রাজ্য নিয়ন্ত্রিত করতেন। তার এত ক্ষমতা থাকা সত্ত্বেও পণ্ডিতরা বলেন, চেঙ্গিস সম্পদ মজুত করতে পারেননি।

অন্যদিকে, মানুষের উপর তার প্রভাবের মূল চাবিকাঠি ছিল মহত্ত্ব।

‘চেঙ্গিস খান এবং আধুনিক বিশ্বের নির্মাণ’ গ্রন্থের লেখক জ্যাক ওয়েদারফোর্ড ব্যাখ্যা করেন,  মঙ্গল সেনারা ব্যক্তিগতভাবে সম্পদ লুট করতে পারতেন না। একটি এলাকা দখল করার পর সরকারি কেরানিরা প্রজাদের কাছ থেকে খাজনা নিত। তারপর তা সেনা ও তাদের পরিবারের মধ্যে বিতরণ করা হতো।

জ্যাক ওয়েদারফোর্ড বলেন, “ তিনি একের পর এক সাম্রাজ্য দখল, বহু স্থাপনা ধ্বংস করলেও কোনো সম্পদ জমা করতে পারেননি। তিনি নিজের বা পরিবারের জন্য কোনো রাজপ্রাসাদ, অট্টালিকা, সমাধি, মন্দির নির্মাণ করেননি। এমনকি তার নিজের কোনো বাড়ি ছিল না।”

তিনি আরও বলেন, “চেঙ্গিস খান তাবুতে জন্মগ্রহণ করেন এবং তাবুতেই মারা যান। মরার সময় তাকে একজন সাধারণ মানুষের মতোই অনাড়ম্বরতার মধ্য দিয়ে সমাহিত করা হয়।”

 

 

এই বিভাগের আরো সংবাদ