আইএমএফ রিজার্ভ ফান্ডে যুক্ত হচ্ছে ইউয়ান
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

আইএমএফ রিজার্ভ ফান্ডে যুক্ত হচ্ছে ইউয়ান

আন্তর্জাতিক রিজার্ভ মুদ্রা তহবিলের গ্রুপে যুক্ত হতে যাচ্ছে চীনের মুদ্রা ইউয়ান। বর্তমানে এই গ্রুপে যুক্তরাষ্ট্রের ডলার, ইউরোপীয় ইউনিয়নের ইউরো, জাপানের ইয়েন এবং ব্রিটিশ পাউন্ড রয়েছে।

Yuan2

চীনের মুদ্রা ইউয়ান।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বরাত দিয়ে গতকাল রোববার বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, চীনের মুদ্রা ইউয়ানকে আইন্তর্জাতিক রিজার্ভ মুদ্রা তহবিল গ্রুপে অন্তর্ভুক্তির ঘোষণা আসতে পারে আজ সোমবার।

তবে বিশেষজ্ঞরা বলছেন, প্রাথমিক অবস্থায় আইএমএফ রিজার্ভ ফান্ডে ইউয়ানের অন্তর্ভুক্তি মূলত সম্মানসূচক।

প্রতিবেদনে আরও জানানো হয়েছে, চলতি মাসের শুরুতে ইউয়ানকে আন্তর্জাতিক রিজার্ভ মুদ্রা তহবিলের গ্রুপে অন্তর্ভুক্তির কথা জানিয়েছিলেন আইএমএফ প্রধান ক্রিস্টিনে লাগার্দ।

বিশেষজ্ঞরা জানান, যদি আজই এই ঘোষণা আসে তবে আগামী বছর থেকে বিশ্বের যেকোনো দেশ তাদের রিজার্ভ ফান্ডে চীনের ইউয়ানও রাখতে পারবে।

বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনৈতিক অঞ্জল চীন। এই তালিকায় শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। রিজার্ভ মুদ্রা তহবিলে চীনের মুদ্রা ইউয়ানকে সংযুক্তিকরণের বিষয়ে গত বছর আলোচনা শুরু হয়।

গত বছর আন্তর্জাতিক রিজার্ভ মুদ্রা তহবিলে ইউয়ানের অন্তর্ভুক্তির জন্য সমন্বিত প্রচেষ্টা চালিয়েছিলেন চীনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। তবে রপ্তানিকারকদের সাহায্য করতে কৃত্রিমভাবে ইউয়ানের মুদ্রামান কমিয়ে দেওয়ার ফলে তাদের সেই প্রচেষ্টা ব্যর্থ হয়।

সম্প্রতি আইএমএফের কর্মকর্তাদের এক প্রতিবেদনে চীনের মুদ্রা ইউয়ানকে আন্তর্জাতিক রিজার্ভ মুদ্রা তহবিলে সংযুক্তির জন্য অনুমোদনের কথা বলা হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ