জিএসপি ফিরিয়ে দিতে সক্রিয় যুক্তরাষ্ট্র: রাষ্ট্রদূত
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

জিএসপি ফিরিয়ে দিতে সক্রিয় যুক্তরাষ্ট্র: রাষ্ট্রদূত

বাংলাদেশকে অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা (জিএসপি) ফিরিয়ে দেওয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্রও সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাট।

bernicat_96628

রোববার বাংলাদেশ সচিবালয়ে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকির সাথে সাক্ষাতের সময় তিনি এ কথা বলেন।

বার্নিকাট বলেন, তার সরকার জিএসপি সুবিধা বন্ধ করে দেওয়ায় বাংলাদেশের পোশাক কারখানার নারী শ্রমিকরাই বেশি ক্ষতির শিকার হয়েছে। নারীর ক্ষমতায়নের স্বার্থেই জিএসপির নিষেধাজ্ঞা প্রত্যাহার করা উচিত।

তিনি বলেন, জিএসপির নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্র সরকারের একটি রাজনৈতিক সিদ্ধান্ত। তবে বাংলাদেশের সাথে এটি ঠিক রাজনৈতিক কারণে করা হয়নি।

তিনি জানান, তার সরকার একটি বিশেষ আইনের আওতায় সারা বিশ্বে জিএসপি দিয়ে থাকে। তাই বাংলাদেশের জন্য আপাতত বন্ধ থাকা এই সুবিধাটি শিগগিরই ফিরিয়ে দেওয়া হবে।

প্রসঙ্গত, ২০১৩ সালের এপ্রিলে রানা প্লাজা ধসের পর ওই বছরের জুন মাসে বাংলাদেশের জন্য জিএসপি স্থগিত করে যুক্তরাষ্ট্র। এর পরেই বাংলাদেশের পক্ষ থেকে জিএসপি ফিরে পাওয়ার ব্যাপারে সব সময়ই চেষ্টা চালিয়ে আসছে সরকার।

সর্বশেষ গত ২৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত বাংলাদেশ-যুক্তরাষ্ট্র ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম এগ্রিমেন্ট’ (টিকফা) এর দ্বিতীয় বৈঠকে জিএসপি ফিরিয়ে দেওয়ার ব্যপারে ইতিবাচক ইঙ্গিত দেয় যুক্তরাষ্ট্র।

এসময় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জিএসপির অ্যাকশন প্লান বাস্তবায়নে বাংলাদেশের অর্জিত সাফল্যের প্রশংসা করে যুক্তরাষ্ট্র। বাংলাদেশে বিপুল সম্ভাবনার কথা উল্লেখ করে আশাবাদ ব্যক্ত করে যে, এই সম্ভাবনা কাজে লাগাতে যুক্তরাষ্ট্রের বিনিয়োগকারীরা এগিয়ে আসবে।

এই বিভাগের আরো সংবাদ