'বাড়িওয়ালারা আইনের তোয়াক্কা করেন না'
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

‘বাড়িওয়ালারা আইনের তোয়াক্কা করেন না’

বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইন ১৯৯১ এর তোয়াক্কা না করে মালিকরা কয়েকগুণ বেশি বাড়ি ভাড়া আদায় করছে। সেইসঙ্গে সিটি কর্পোরেশন নির্ধারিত নীতিমালাও মানা হচ্ছে না বলেও অভিযোগ করেছে ভাড়াটিয়া পরিষদ।

সংগঠনটির পক্ষ থেকে অভিযোগ করা হয়, মালিকদের ইচ্ছে মতো বাড়ি ভাড়া বৃদ্ধি বন্ধে সরকার কোনো কার্যকরী উদ্যোগ নিচ্ছে না। সরকারের তরফ থেকে অবিলম্বে এ বিষয়ে কোনো পদক্ষেপ নেওয়া না হলে কঠোর আন্দোলনের হুমকি দিয়েছে সংগঠনটি।

Bharatia Porishod

রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক গণসমাবেশে আয়োজন করে করে ভাড়াটিয়া পরিষদ। ছবি মহুবার রহমান

রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক গণসমাবেশে এ অভিযোগ করেন ভাড়াটিয়া পরিষদের নেতারা। এসময় নেতৃবৃন্দ দ্রুত বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইন সংস্কার ও বাস্তবায়নের দাবি জানান।

ভাড়াটিয়া পরিষদের সভাপতি বাহারানে সুলতান বাহার বলেন, ঢাকা শহরের ৭৭৫টি এলাকায় বিভিন্ন স্তরে আইন অনুযায়ী প্রতি বর্গফুটের মাসিক ভাড়া ৪ টাকা থেকে শুরু করে ৩০ টাকা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। কিন্তু বাড়ির মালিকরা আদায় করছেন কয়েকগুণ বেশি।

তিনি বলেন, হাতিরপুল এলাকায় একটি ৮০০ স্কয়ার ফুটের বাসা সিটি কর্পোরেশনের রেট অনুযায়ী মাসিক ভাড়া হয় ৪ হাজার ৮০০ টাকা। কিন্তু বাড়ির মালিক আদায় করছেন ২৬ হাজার টাকা।

সংগঠনটির সাধারণ সম্পাদক জান্নাত ফাতেমা বলেন, ঢাকা শহরে বসবাসকারীদের অধিকাংশই ভাড়া বাসাতে থাকে। ভাড়াটিয়াদের এই শহরে বাড়ি মালিকরা দিন দিন জুলুম করে বাড়ি ভাড়া বৃদ্ধি করছে। এটা আমরা  মেনে নিতে পারি না।

তিনি বলেন, ইচ্ছেমতো বাড়ি ভাড়া বৃদ্ধি বন্ধে সরকারকে উদ্যোগ নিতে হবে। না হলে আরও কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।

সমাবেশে তিন দফা দাবি তুলে ধরা হয়।

দাবিগুলো হল- সিটি কর্পোরেশনের নির্ধারিত রেট ও বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইন ১৯৯১ কার্যকর করা। প্রতিটি বাড়ির হোল্ডিং নম্বারভিত্তিক ব্যাংক একাউন্ট করে বাড়ি ভাড়া ব্যাংকের মাধ্যমে পরিশোধ করা এবং সিটি কর্পোরেশন/স্থানীয় সরকার/ সরকারের রাজস্ব বৃদ্ধি করা।

সমাবেশে আরও বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সদস্য মো. মোস্তফা, হাবিবুর প্রমুখ।

অর্থসূচক/মাইদুল

এই বিভাগের আরো সংবাদ