নাইজেরিয়ায় শিয়া সম্প্রদায়ের মিছিলে বোমা হামলায় নিহত ২১
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

নাইজেরিয়ায় শিয়া সম্প্রদায়ের মিছিলে বোমা হামলায় নিহত ২১

নাইজেরিয়ায় শিয়া মুসলিম সম্প্রদায়ের একটি মিছিলে আত্মঘাতী বোমা হামলায় ২১ জন নিহত হয়েছে। দেশটির কানো প্রদেশে স্থানীয় সময় গতকাল শুক্রবার দুপুর ২টায় ডাকোজোয়ি শহরের কাছে একটি গ্রামে এই হামলা চালানো হয়।

Nigeria

নাইজেরিয়ায় শিয়া সম্প্রদায়ের মিছিলে হামলায় আহত এক ব্যক্তি।

দেশটির পুলিশ ও শিয়া নেতারা জানান, শিয়া মুসলিম মতবাদ প্রতিষ্ঠাকারীর প্রতি সম্মান জানিয়ে আয়োজিত শোভাযাত্রায় এই হামলা চালানো হয়েছে।

শিয়া নেতা মুহাম্মাদ তুরির বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ২১ জন নিহত হওয়ার পাশাপাশি আরও বেশকয়েকজন আহত হয়েছেন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

পুলিশ কমিশনার মুহাম্মাদ মুসা কাতসিনা বলেন, ডাকোজোয়ি শহরের পার্শ্ববর্তী ওই গ্রামের মহাসড়কের পাশে হামলাটি চালানো হয়। উচ্চক্ষমতাসম্পন্ন বিস্ফোরক দিয়ে তৈরি ওই বোমার আঘাতে ঘটনাস্থলে বেশ কয়েকজন নিহত হলেও তার সঠিক সংখ্যা এখনও জানা যায়নি।

Nigeria2

নাইজেরিয়ায় শিয়া সম্প্রদায়ের মিছিলে আত্মঘাতী বোমা হামলার পর ওই এলাকা ঘিরে তদন্ত চালাচ্ছে পুলিশ।

তবে কে বা কারা এবং কেন এই বোমা হামলা চালিয়েছে- তা এখনও জানা সম্ভব হয়নি জানিয়েছেন তিনি। পুলিশ কমিশনার আরও বলেন, হামলাকারীদের সম্পর্কে কিছু জানা না গেলেও এখন পর্যন্ত উগ্র মৌলবাদী জঙ্গি গোষ্ঠী বোকো হারামকেই এই হামলার জন্য সন্দেহ করা হচ্ছে।

প্রসঙ্গত, নাইজেরিয়ার উপাসনালয়, বাজার, বাস স্টেশনের মতো তুলনামূলকভাবে নিরাপত্তা ব্যবস্থা শিথিল রয়েছে এমন স্থানগুলো লক্ষ্য করে বিভিন্ন সময় আত্মঘাতী হামলা চালিয়েছে সুন্নি ইসলামপন্থি জঙ্গি গোষ্ঠী বোকো হারাম। চলতি বছর দেশটিতে বোকো হারামের নিয়ন্ত্রণে থাকা অধিকাংশ অঞ্চলের দখল হারানোর পর থেকে গোষ্ঠীটি গেরিলা কৌশল অবলম্বন করছে। সিরিয়া ও ইরাকভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে কাজ করার অঙ্গীকার করেছে বোকো হারাম।

গত সপ্তায় দুই নারী আত্মঘাতী হামলাকারী কানো শহরের একটি মোবাইল ফোন মার্কেটে হামলা চালালে অন্ততপক্ষে ১৪ জন নিহত হন।

উত্তরপূর্বাঞ্চলীয় নাইজেরিয়ায় শরিয়া আইন প্রতিষ্ঠার লক্ষ্যে বোকো হারাম ২০০৯ সাল থেকে লড়াই চালিয়ে আসছে। গোষ্ঠীটির হামলায় এ পর্যন্ত হাজার হাজার মানুষ নিহত হয়েছেন, বাস্তুচ্যুত হয়েছেন প্রায় ২১ লাখ মানুষ।

এই বিভাগের আরো সংবাদ