সফল হয়নি মোদী-সোনিয়া চা-চক্র
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

সফল হয়নি মোদী-সোনিয়া চা-চক্র

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর চা-চক্রের আসরে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী যোগ দিলেও মূল উদ্দেশ্য হাসিলে ব্যর্থ হয়েছে এই উদ্যোগ। তবে চা-চক্রের মাধ্যমে দু’পক্ষের সম্পর্কের বরফ কিছুটা গলবে বলে আশা করছেন অনেকে।

PM-Sonia

‘গুডস এন্ড সার্ভিস ট্যাক্স’ বা পণ্য পরিসেবা করের (জিএসটি) বিলের বিষয়ে আলোচনায় কোনো অগ্রগতি হয়নি বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম দ্যা হিন্দু।

দ্যা হিন্দুর খবরে বলা হয়েছে, গতকাল সন্ধ্যায় প্রধানমন্ত্রীর আমন্ত্রণে সাড়া দিয়েই তার রেসকোর্স রোডের বাসভবনে গিয়ে চা-চক্রের আসরে যোগ দেন কংগ্রেসের দুই নেতা।

অর্থমন্ত্রী অরুণ জেটলি এবং সংসদ বিষয়ক মন্ত্রী বেঙ্কাইয়া নাইডুর উপস্থিতিতে জিএসটি থেকে শুরু করে বিভিন্ন আলোচনায় সরগরম হয়ে ওঠে এই চা-চক্রের আসর।

কিন্তু কার্যত জিএসটি ইস্যুতে কোনো ইতিবাচক অগ্রগতি ছাড়াই  প্রায় দেড় ঘণ্টার আলোচনা শেষ হয়।

অরুণ জেটলি জানিয়েছেন কংগ্রেসের পক্ষ থেকে জিএসটি নিয়ে তিনটি দাবি জানানো হয়েছে।

সংসদে জিএসটি বিলট পাশ করাতে বিরোধীদের সমর্থনের প্রয়োজন। সরকার ২০১৬ সালের মধ্যেই এই বিল পাশ করাতে চায়। কিন্তু এই শীতকালীন অধিবেশনে বিল না পাশ হলে সেই ‘ডেটলাইন’ পার করে যাবে।

আবার জিএসটি বিলে সংশোধনী না আনলে এই বিলে সম্মতি জানাবে না বলে সাফ জানিয়ে দিয়েছে কংগ্রেস। অন্যদিকে, বিলটি পাশ করাতে বদ্ধ পরিকর মোদী সরকার।

তাই জিএসটি বিল পাশ করানোর জন্য বিরোধীদের সঙ্গে আলোচনায় বসার পথই বেছে নিলেন নরেন্দ্র মোদী।

এই বিভাগের আরো সংবাদ