গোলাপি বলে যা কিছু প্রথম
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

গোলাপি বলে যা কিছু প্রথম

অ্যাডিলেড ওভালে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মধ্যে ঐতিহাসিক দিবা-রাত্রির টেস্ট চলছে। শেষ খবর পর্যন্ত নিজেদের প্রথম ইনিংসে ৯ ওভারে ১ উইকেট হারিয়ে ২৫ রান সংগ্রহ করেছে অস্ট্রেলিয়া।

দিবা-রাত্রির টেস্টে ফ্লাডলাইট। ছবি সংগৃহীত

দিবা-রাত্রির টেস্টে ফ্লাডলাইট। ছবি সংগৃহীত

ঐতিহাসিক টেস্টে প্রথম টস জেতেন নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। তিনি প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন। প্রথাগত লাল বলের পরিবর্তে টেস্টটি শুরু হয় ‘গোপালি’ বলে।

ঐতিহাসিক টেস্টে প্রথম বলটি করেন অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্ক। প্রথমবারের মতো আন্তর্জাতিক মঞ্চে গোলাপি বল মোকাবেলা করেন নিউজিল্যান্ডের উদ্বোধনী ব্যাটসম্যান মার্টিন গাপটিল। ‘গোলাপি’ বলে প্রথম রানের খাতাও খুলেন তিনি। প্রথম ওভারের চতুর্থ বলে ১ রান নিয়ে এ খাতা খুলেন গাপটিল।  শেষ পর্যন্ত ৬৫.২ ওভারে ২০২ রানে গুটিয়ে যায় কিউইদের ইনিংস।

ঐতিহাসিক দিবা-রাত্রির টেস্টে প্রথম অর্ধশতক তুলে নেন টিম লাথাম (৫০)। এই টেস্টে প্রথম অভিষেক ঘটা সান্তনারের ব্যাট থেকে আসে ৩১ রান। এছাড়া ২৯ রান করেন বিজে ওয়াটলিং।

অস্ট্রেলিয়ার হয়ে ঐতিহাসিক টেস্টে প্রথম ইনিংসে সর্বোচ্চ ৩টি করে উইকেট লাভ করেন মিচেল স্টার্ক ও হ্যাজেলউড। এছাড়া ২টি করে উইকেট নেন পিটার সিডল ও নাথান লায়ন।

ঐতিহাসিক টেস্টে প্রথম ইনিংসে সর্বোচ্চ ৫টি মেডেন লাভ করেন সিডল।

ঐতিহাসিক দিবা-রাত্রির টেস্ট প্রথম বোলিং জুটি স্টার্ক ও হ্যাজেলউড।  প্রথম উইকেট লাভ করেন  জশ হ্যাজলউড। প্রথম এলবিডব্লিউ হন গাপটিল। প্রথম চার মারেন কেন উইলিয়ামসন। ফ্লাডলাইটে  প্রথম বল করে পিটার সিডল। প্রথম ক্যাচ ধরেন অস্ট্রেলিয়ার নেভিল। প্রথম বোল্ড করেন স্টার্ক।

ঐতিহাসিক দিবা-রাত্রির টেস্টে প্রথম আম্পায়ারিং করছেন আরকে ইলিংওর্থ (ইংল্যান্ড) এবং এস রবি (ভারত)। টিভি আম্পায়ারের  দায়িত্ব পালন করছেন আরএস মহানামা (শ্রীলঙ্কা)।

অস্ট্রেলিয়া: জো বার্নস, ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ (অধিনায়ক), অ্যাডাম ভোজেস, শন মার্শ, মিচেল মার্শ, পিটার নেভিল, মিচেল স্টার্ক, পিটার সিডল, জস হ্যাজেলউড ও নাথান লায়ন।

নিউজিল্যান্ড: মার্টিন গাপটিল, টম লাথাম, কেন উইলিয়ামসন, রস টেলর, ব্রেন্ডন ম্যাককালাম, বিজে ওয়াটলিং, মিচেল সান্তনার, মার্ক ক্রেইগ, ডগ ব্রেসওয়েল, টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট।

 

এই বিভাগের আরো সংবাদ