বিমান ভূপাতিত: রাশিয়ার কাছে ক্ষমা চাইবে না তুরস্ক
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

বিমান ভূপাতিত: রাশিয়ার কাছে ক্ষমা চাইবে না তুরস্ক

গুলি করে রুশ জেট বিমান ভূপাতিত করার ঘটনায় রাশিয়ার কাছে তুরস্ক ক্ষমা চাইবে না বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার তুরস্কের আঙ্কারায় সিএনএনকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে এ কথা জানান তিনি।

রিচেপ তাইয়েপ এরদোয়ান

রিচেপ তাইয়েপ এরদোয়ান

এরদোয়ান বলেন, গুলি করে রুশ জেট বিমান ভূপাতিত করার ঘটনায় রাশিয়ার কাছে ক্ষমা চাইবে না তুরস্ক। আমি মনে করি, এই ঘটনায় কোনো এক পক্ষের ক্ষমা চাওয়া উচিত। তবে সেটা আমরা নই।

তিনি বলেন, যারা আমাদের আকাশসীমা লঙ্ঘন করেছে, তাদের ক্ষমা চাওয়া উচিত। আমাদের পাইলট ও সশস্ত্র বাহিনীর সদস্যরা তাদের দায়িত্ব পালন করেছে।

এর আগে আঙ্কারায় এক বৈঠকে এরদোয়ান বলেন, আজ যদি একই ধরনের সীমা লঙ্ঘন করা হয়, তুরস্ক আগের মতোই প্রতিক্রিয়া দেখাবে।

প্রসঙ্গত, গত মঙ্গলবার আকাশসীমায় অনুপ্রবেশের অভিযোগে রুশ বিমান এসইউ-২৪ কে গুলিতে ভূপাতিত করে তুরস্ক। এ ঘটনায় ওই বিমানের এক চালক নিহত হন।

ওই জেট বিমানের বেঁচে যাওয়া পাইলট কনস্তান্তিন মুরাখতিন বলেন, আমাদের জেট বিমানটি এক সেকেন্ডের জন্যও তুরস্কের আকাশসীমায় প্রবেশ করেনি। মানচিত্র এবং নিচের দিকে আমার নজর ছিল। আমি খুব ভালোভাবেই দেখতে পাচ্ছিলাম, তুরস্কের সীমানা থেকে আমাদের বিমান অনেক দূরে ছিল।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘটনাটিকে ‘পিঠে ছুরি মারা’র সঙ্গে তুলনা করেছেন। এর কড়া জবাব দেওয়ার ঘোষণাও দিয়েছেন তিনি।

এর বিপরীতে নিজেদের পদক্ষেপকে ন্যায্য বলে দাবি করছে তুরস্ক। এমনকি বিমান অনুপ্রবেশের অভিযোগ এনে দেশটিতে থাকা রুশ রাষ্ট্রদূতকে তলবও করেছে দেশটির সরকার। তুরস্কের কাজকে সমর্থনের কথা দেশটির প্রধানমন্ত্রীর কাছে ফোনে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

এদিকে তুরস্কের সীমান্তে প্রবেশের অভিযোগে গুলি করার আগে সীমান্ত ত্যাগের কথা বলা হয়েছে- এমন একটি অডিওবার্তা গত বুধবার প্রকাশ করেছে টার্কিশ সেনাবাহিনী।

তবে পাইলট কনস্তান্তিন মুরাখতিন দাবি করেন, তুরস্কের পক্ষ থেকে আমাদের কাছে রেডিও কিংবা দৃশ্যমান কোনো সতর্কবার্তা দেওয়া হয়নি। কোনো ধরনের যোগাযোগও করেনি তারা।

এই বিভাগের আরো সংবাদ