পেট্রোব্রাস কেলেঙ্কারি: গোপন অডিও ফাঁস
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

পেট্রোব্রাস কেলেঙ্কারি: গোপন অডিও ফাঁস

ব্রাজিলের রাষ্ট্রীয় তেল বাজারজাতকারী প্রতিষ্ঠান পেট্রোব্রাসের দুর্নীতির ঘটনা তদন্ত আরও এক ধাপ এগিয়ে গেল। এ তদন্তের অংশ হিসেবে দেশটির এক কোটিপতি ও শীর্ষ সিনেটরকে গ্রেপ্তার করা হয়েছে।

আজ বৃহস্পতিবার বিবিসি এক খবরে জানিয়েছে, রিও ডি জেনিরোতে ইস্টিভস নামের ওই কোটিপতিকে তার নিজ বাসা থেকে গ্রেপ্তার করা হয়। এসময় ওই বাড়ি ও সাও পাওলোয় তার পরিচালিত ব্যাংক থেকে প্রয়োজনীয় নথি উদ্ধার করা হয়।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

একই সময়ে ওয়ার্কাস পার্টির নেতা ডেলসিডিও আমারালকেও গ্রেপ্তার করা হয়। এ দুইজনই তদন্তে পথের কাঁটা ছিল বলে অভিযোগ করা হয়।

ইস্টিভস ব্রাজিলের ১৩তম শীর্ষ ধনী। তার সম্পদের পরিমাণ আড়াইশ’ কোটি ডলার। অন্যদিকে আমারালই হচ্ছেন প্রথম কোনো আইনবিদ; যিনি এ কেলেঙ্কারিতে গ্রেপ্তার হচ্ছেন।

বুধবার গ্রেপ্তারের পর পুলিশ একটি গোপন অডিও প্রকাশ করেছে; যেখানে আমারালকে পরামর্শ দিতে শোনা যাচ্ছে, তার এবং ইস্টিভসকে নিয়ে কোনো ধরনের প্রমাণ যেন আগেই বন্দি হওয়া পেট্রোব্রাসের ইন্টারন্যাশনাল বিভাগের প্রধান প্রকাশ না করে। বিনিময়ে পেট্রোব্রাসের প্রধান নির্বাহী নেস্তর কারভারোকে ব্রাজিল থেকে ইউরোপে পালিয়ে যেতে সাহায্য করা হবে বলে প্রতিবেদনে জানানো হয়।

অডিও টেপটি কারভারোর ছেলেরই ধারণ করা। তিনি ব্রাজিলের সংবাদ মাধ্যমকে জানান, তিনি ও তার বাবা এই পালানোর পরিকল্পনায় সায় দেননি।

অভিযোগ আছে,  বেশ কিছু ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠান ২০১২-১৪ সাল বছরে পেট্রোব্রাসের সাথে লাভজনক চুক্তি করতে বেশ কয়েকজন রাজনীতিককে ঘুষ দিয়েছে। এটি ব্রাজিলের ইতিহাসে সবচেয়ে বড় আর্থিক কেলেঙ্কারির ঘটনা, যেখানে শীর্ষ পর্যায়ের রাজনীতিকরাও ঘুষ নিয়েছেন বলে বলা হচ্ছে।

পেট্রোব্রাসের এই কেলেঙ্কারির ঘটনায় গত দু বছরের তদন্তের জন্য ১০০ জনেরও বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। এদের মধ্য বড় বড় রাজনীতিবিদ ও পেট্রোব্রাসের সাবেক প্রধান নির্বাহী রয়েছেন।

তবে এই কেলেঙ্কারির ঘটনা থেকে ব্রাজিলের প্রেসিডেন্ট ও পেট্রোব্রাসের সাবেক চেয়ারম্যান দিলমা রোসেফকে মুক্তি দেওয়া হয়েছে। যদিও, এই জটিলতা নিয়ে তিনি এখন রাজনৈতিক চাপে আছেন।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ