ArthoSuchak
বৃহস্পতিবার, ৯ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘উদ্যোক্তা তৈরিতে ভূমিকা রাখবে চামড়া শিল্প মেলা’

নতুন নতুন উদ্যোক্তা তৈরিতে চামড়া ও চামড়াজাত পণ্যের মেলা বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করেন বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ইঞ্জিনিয়ার মো. আবু তাহের। অর্থসূচককে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

স্থানীয় শিল্পের দোরগোড়ায় বিশ্বমানের প্রযুক্তি তুলে ধরার উদ্দেশে বৃহস্পতিবার থেকে রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে শুরু হয়েছে ৩ দিনব্যাপী চামড়া শিল্পের সবচেয়ে বড় ট্রেড শো ‘৩য় লেদারটেক বাংলাদেশ-২০১৫’। মেলা চলবে ২৮ নভেম্বর পর্যন্ত।

রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে শুরু হওয়া চামড়া শিল্পের মেলা থেকে ছবিটি তোলা।

রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে শুরু হওয়া চামড়া শিল্পের মেলা থেকে ছবিটি তোলা।

চামড়া শিল্পের সঙ্গে জড়িত এই কর্মকর্তা বলেন, নতুন উদ্যোক্তাদের জন্যে এ ধরনের প্রদর্শনী বিশেষ ভূমিকা রাখবে। এছাড়া কেউ যদি জুতার ইন্ডাষ্ট্রি করতে চায়, তারা এ মেলা থেকে বিভিন্ন সুযোগ সুবিধা নিতে পারবে।

মেলায় বাংলাদেশ, ভারত, চীন, তুরস্ক, মিশর, শ্রীলংকা, ইতালি, সিঙ্গাপুর, জাপান ও তাইওয়ানসহ ১৩টি দেশের ১৪০টি প্যাভিলিয়ন এবং ৩০টি স্টল অংশ নিয়েছে। অংশগ্রহণকারীরা চামড়া শিল্প খাতের উন্নয়নে প্রয়োজনীয় টেনিং লেদারের মেশিনারি, ম্যানুফ্যাকচারিং ফুটওয়্যার, চামড়াজাত পণ্য, কম্পোনেন্টস, ডাই ক্যামিকেল, একসেসরিজ এবং সংশ্লিষ্ট পণ্য তুলে ধরছেন।

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, চামড়া, চামড়াজাত পণ্য, চামড়াজাত পণ্য তৈরির মেশিনারিজ, কম্পোনেন্টস, ডাই ক্যামিকেল ও একসেসরিজ পণ্য নিয়ে স্টল সাজিয়েছেন বিভিন্ন দেশের চামড়া, চামড়াজাত পণ্য প্রস্তুতকারক ও মেশিনারিজ প্রতিষ্ঠান।

মেলায় চামড়া, চামড়াজাত পণ্য প্রস্তুতকারক মেশিনারিজ ও ডাই ক্যামিকেল নিয়ে হাজির হয়েছে লিমেক্স টেকনোলোজিস লিমিটেড। প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক তাসফিক হোসাইন অর্থসূচককে বলেন, আমরা তাইওয়ান, চায়না, জার্মানি এবং ইতালি থেকে ফুটওয়্যার মেশিনারি, ট্যানারি মেশিনারি এবং কেমিক্যাল আমদানি করে দেশিয় ট্যানারি মালিক ও চামড়া শিল্প সংশ্লিষ্টদের কাছে সরবরাহ করি।

মেলায় মেশিনারি পণ্য উপস্থাপন করছে ফেমাস বেস ইন্টারন্যাশনাল। চামড়ার উপরে বিভিন্ন কারুকার্য অঙ্কনে লেজার কাটিং মেশিন নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি। মেশিনটির বিভিন্ন গুণাগুণ তুলে ধরেন প্রতিষ্ঠানটির টেকনিক্যাল অ্যাডভাইজার (পরিচালক) মাইকেল লাই। তিনি বলেন, আগে হাতের মাধ্যমে লেদারের উপর কারুকার্য অঙ্কন করা হতো। এখন লেজার কাটিং মেশিনের মাধ্যমে তা করা যাবে।

চামড়া এবং চামড়াজাত পণ্য নিয়ে এবারই প্রথম লেদারটেক প্রদর্শনীতে অংশ নিয়েছে চীনা প্রতিষ্ঠান মেগা লেদার ট্রেড কো. লি.। প্রতিষ্ঠানটির বিক্রয়কর্মী ডেনিয়েল জু বলেন, আমাদের চামড়ার গুণগত মান অনেক উন্নত, এছাড়া দামও তুলনামূলক কম।

বিদেশি কোম্পানি ছাড়াও মেলায় লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারারস অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ পাদুকা প্রস্তুতকারক সমিতি, সেন্টার অব এক্সিল্যান্স ফর লেদার স্কিল বাংলাদেশ লিমিটেডের স্টল রয়েছে।

 ইঞ্জিনিয়ার মো. আবু তাহের

ইঞ্জিনিয়ার মো. আবু তাহের

আয়োজকরা জানান, বাংলাদেশের চামড়া খাতে কাঁচামাল এবং দক্ষ শ্রমশক্তির আধিক্য এবং ইউরোপীয় ইউনিয়ন, জাপান,কানাডাসহ অন্যান্য দেশের বাজারে প্রবেশের সুযোগ থাকায় লেদার গুডস এবং ফুটওয়্যারের আন্তর্জাতিক বাজারে এদেশের অনেক সম্ভাবনা রয়েছে। বর্তমান সরকার এই শিল্প রপ্তানি বহুমুখীকরণের কর্মসূচির আওতায় আগামী সাত বছরের পরিকল্পনায় রপ্তানির মাধ্যমে বড় অঙ্কের আয়ের পরিকল্পনা করছে। সরকারের এই লক্ষে অবদার রাখতেই লেদারটেক বাংলাদেশ প্রযুক্তির প্লাটফরম হিসেবে কাজ করছে।

অর্থসূচক/মেহেদী

এই বিভাগের আরো সংবাদ