বোরখা পরলে সাড়ে ৭ লাখ টাকা জরিমানা!
today-news
brac-epl
প্রচ্ছদ » টুকিটাকি

বোরখা পরলে সাড়ে ৭ লাখ টাকা জরিমানা!

সুইজ্যারল্যান্ডে প্রকাশ্যে কোনো নারী গোটা মুখ ঢেকে বোরখা পরলে তাকে ৬ হাজার ৫০০ পাউন্ড জরিমানা গুণতে হবে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ৭ লাখ ৬২ হাজার ৪৬৮ টাকা।

সুইজ্যারল্যান্ডে বোরখা নিষিদ্ধ। ছবি সংগৃহীত

সুইজ্যারল্যান্ডে বোরখা নিষিদ্ধ। ছবি সংগৃহীত

দেশটির স্থানীয় সরকারের পাশ করা নতুন আইনে এই বিধান রাখা হয়েছে।

বুধবার ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়, নতুন এই আইনে ইতালিয়ান ভাষাভাষী তিকিনো রাজ্যের দোকান, রেস্টুরেন্ট অথবা জনসাধারণের কাজে ব্যবহৃত ভবনে মুসলিম নারীদের বোরখা পরা নিষিদ্ধ করা হয়েছে।

২০১৩ সালের সেপ্টেম্বরে গণভোটের পর সুইজারল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় রাজ্যের স্থানীয় সরকার এই নিষেধাজ্ঞা অনুমোদন করে।

স্থানীয়দের মতে, তিকিনো (স্থানীয় রাজ্য) সরকার প্রতিবাদকারীদের পরিহিত মুখোশের মতোই বোরখা ও নেকাব পরিধান নিষিদ্ধ করেছে। আর কেউ যদি তা পরে এক্ষেত্রে তাকে ৬৫ পাউন্ড থেকে ৬৫০০ পাউন্ড পর্যন্ত জরিমানা গুণতে হবে।

সুইজ্যারল্যান্ডের সংসদ বলছে, এই নিষেধাজ্ঞা কেন্দ্রীয় আইনকে লঙ্ঘন করে না। তবে এটি কখন থেকে বলবৎ হবে তা পরিস্কার নয়। তিকিনোতে প্রবেশকারী সবাইকেই এ বিষয়ে অবহিত করার ব্যবস্থা নেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, একই আইন ফ্রান্সেও চালু আছে। সেখানে বোরখা পরিধান করলে ৩৫ পাউন্ড থেকে ১৫০ পাউন্ড পর্যন্ত জরিমানা গুণতে হবে। বিভিন্ন ইসলামী দলগুলোর প্রতিবাদ স্বত্ত্বেও ২০১০ সালে ফ্রান্স সরকার বোরখার উপর ওই নিষেধাজ্ঞা আরোপ করে। পশ্চিম ইউরোপের দেশগুলোর মধ্যে ফ্রান্সেই সর্বাধিক মুসলিম বাস করে।

২০১৪ সালে বোরখা নিষিদ্ধ করার বিষয়টি ইউরোপীয় আদালতে উত্থাপন করা হয়। কিন্তু বিভিন্ন মানবাধিকার সংস্থার কঠোর হস্তক্ষেপে ওই সময় আদালত সেই আইনটি পাশ করার পক্ষে রায় দেয়নি।

এই বিভাগের আরো সংবাদ