যুক্তরাজ্যে ছুটির দিনে জন্ম নেওয়া শিশুর মৃত্যহার বেশি
শুক্রবার, ২৯শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » টুকিটাকি

যুক্তরাজ্যে ছুটির দিনে জন্ম নেওয়া শিশুর মৃত্যহার বেশি

যুক্তরাজ্যে ছুটির দিনে জন্ম নেওয়া শিশুদের মৃত্যহার বেশি থাকে বলে জানিয়েছেন দেশটির একদল গবেষক।

গবেষণা প্রতিবেদনের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, যুক্তরাজ্যে সাপ্তাহিক ছুটির দিনে জন্ম নেওয়া প্রতি ১ হাজার শিশুর মধ্যে গড়ে ৭টি শিশুর মৃত্যু হয়। অন্যদিকে কর্ম দিবসে জন্ম নেওয়া শিশুদের মৃত্যু হার ০ দশমিক ৬৫ শতাংশ।

A day Baby in England

শিশু।

ইমপেরিয়াল কলেজ, লন্ডনের গবেষক দলের একজন জানিয়েছেন, যুক্তরাজ্যে ১৩ লাখের বেশি শিশু জন্মের ঘটনা বিশ্লেষণ করে এই গবেষণা প্রতিবেদন তৈরি করা হয়েছে। এতে দেখা গেছে, যুক্তরাজ্যে ছুটির দিনে জন্ম নেওয়া শিশুদের মৃত্যু ঝুঁকি বেশি থাকে।

তিনি জানান, যুক্তরাজ্যে কর্মদিবস এবং ছুটির দিনে জন্ম নেওয়া শিশুর মৃত্যু হারের পার্থক্য ০ দশমিক ০৫ শতাংশ। কর্মদিবসে জন্ম নেওয়া প্রতি হাজার শিশুর মধ্যে ৬ দশমিক ৫ জনের মৃত্যু হয়। এর বিপরীতে ছুটির দিনে জন্ম নেওয়া প্রতি হাজার শিশুর মধ্যে ৭ জনের মৃত্যু হয়।

গবেষকরা বলেন, এই গবেষণার ফলাফল থেকে ছুটির দিনগুলোতে হাসপাতালে চিকিৎসা সেবার মান নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। তবে ছুটির দিনে শিশু মৃত্যুর ঘটনা বেশি হওয়ার কারণ শনাক্ত করা সম্ভব হয়নি।

লন্ডনের ইমপেরিয়াল কলেজের ওই গবেষকরা জানান, ২০১০ সাল থেকে ২০১২ সালের মধ্যে জন্ম নেওয়া শিশুদের উপর ওই গবেষণা প্রতিবেদন তৈরি করা হয়েছে।

প্রসঙ্গত, যুক্তরাজ্যে প্রতি ৬ লাখ ৭৫ হাজার শিশু জন্মের মধ্যে সাড়ে ৪ হাজার শিশু মৃত্যুর ঘটনা ঘটে।

এই বিভাগের আরো সংবাদ