বাংলাদেশেই হবে শত কোটি টাকার ফুটবল লিগ!
today-news
brac-epl
প্রচ্ছদ » খেলাধুলা

বাংলাদেশেই হবে শত কোটি টাকার ফুটবল লিগ!

ফুটবলের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে আগে থেকেই পরিকল্পনা করা হচ্ছিল ভারতের আইএসএলের আদলে বাংলাদেশেও ফ্রাঞ্চাইজিভিত্তিক ফুটবল লিগ আয়োজনের। এ নিয়ে লন্ডনভিত্তিক ইউকে সকার লিগ নামে একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিও করে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

বাফুফে লোগো। ছবি সংগৃহীত

বাফুফে লোগো। ছবি সংগৃহীত

এরপরও দীর্ঘদিন ধরে ফ্রাঞ্চাইজি ভিত্তিক সকার লিগ আয়োজনের বিষয়টা শুধু জ্বল্পনা-কল্পনাতেই ছিল। এবার সেটাই আলোর মুখ দেখতে যাচ্ছে। বাংলাদেশেই আয়োজন হতে যাচ্ছে শত কোটি টাকার ফ্রাঞ্চাইজি ভিত্তিক ফুটবল লিগ। সব ঠিক থাকলে ২০১৬ সালের নভেম্বরেরই মাঠে গড়াবে স্বপ্নের শত কোটি টাকার এই জমজমাট লিগ।

এ নিয়ে আজ মঙ্গলবার গুলশানে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের বাসায় বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানেই শত কোটি টাকার ফ্রাঞ্চাইজি লিগটি আয়োজনের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকে ইউকে সকার লিগের প্রস্তাবের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়। ৮টি দল নিয়ে আয়োজিত এই ফ্র্যাঞ্চাইজি লিগের আয়োজনে বাফুফের সঙ্গে এই ইউকে সকার লিগ তো থাকছেই, সঙ্গে থাকছে ভারতের সেলিব্রেটি ম্যানেজমেন্ট গ্রুপ (সিএমজি) ও বাংলাদেশের ব্যবসায়িক গোষ্ঠী সাইফ পাওয়ারটেক।

গুলশানের এই বৈঠক শেষেই সাংবাদিকদের সঙ্গে আলাপ করেন বাফুফে প্রেসিডেন্ট। সেখানেই তিনি ঘোষণা দেন শত কোটি টাকার ফ্রাঞ্চাইজি লিগটি আয়োজনের ব্যাপারে।

কাজা সালাউদ্দিন বলেন, “অনেক আলাপ-আলোচনার পর আমরা সবাই মিলে একটা সিদ্ধান্তে এসেছি। ৫ বছরের জন্য এই লিগের বাজেট ১০০ কোটি। লিগটা আমরা আগামী বছরের নভেম্বরেই শুরু করতে যাচ্ছি। এ ব্যাপারে আরও বিস্তারিত বলব এক মাসের মধ্যেই।”

কোটি টাকার সুপার কাপের মতো যাতে হঠাৎ হঠাৎ এই লিগটির ভাগ্য নির্ধারণ না হয়, সে জন্য একে বর্ষপঞ্জিরও অন্তর্ভূক্ত করা হবে বলে জানিয়েছেন সালাউদ্দিন।

সাংবাদিকদেও তিনি বলেন, “আমরা লিগটা আমাদের ঘরোয়া ক্যালেন্ডারের অংশ করে ফেলব। বাংলাদেশ প্রিমিয়ার লিগের পাশাপাশি প্রতি মৌসুমে ফ্র্যাঞ্চাইজি-ভিত্তিক লিগটিও অনুষ্ঠিত হবে।”

লিগের ভেন্যুর বিষয়েও আলাপ হয়ে গেছে আজকের বৈঠকে। সেটাই সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জানিয়েছেন বাফুফে প্রেসিডেন্ট। তিনি জানান, আপাতত ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও সিলেটকেই প্রথম আসরের ভেন্যু হিসেবে ধরা হয়েছে। সাম্প্রতিক ফুটবল উন্মাদনার কথা বিবেচনায় আয়োজকদের মাথায় থাকছে যশোরের নামও। পর্যায়ক্রমে ভেন্যু বাড়ানোর ভাবনাও আছে আয়োজকদের।

ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক এই লিগের উদ্বোধনে আর্জেন্টাইন মহাতারকা দিয়েগো ম্যারাডোনারও আসার সম্ভাবনা আছে বলে জানিয়েছেন সিএমজির নির্বাহী পরিচালক ভাস্বর গোস্বামী।

তিনি বলেন, ‘ম্যারাডোনাকে বলা আছে। তার কাছ থেকে আমরা লিখিতভাবে সময় চেয়ে রেখেছি। আশা করছি তাকে এই প্রতিযোগিতায় নিয়ে আসা যাবে।

ভাস্বর বলেন, “এটি বাংলাদেশের ফুটবলের একটি স্বপ্নের প্রতিযোগিতা। এই প্রতিযোগিতা কারও অনুসরণে হবে না, এর জন্য একটি বিশেষ মডেল আমরা তৈরি করবো।”

এই বিভাগের আরো সংবাদ