৫ দিনব্যাপী ব্যাংকিং মেলা শুরু
today-news
brac-epl
প্রচ্ছদ » ব্যাংক-বিমা

৫ দিনব্যাপী ব্যাংকিং মেলা শুরু

‘একটি ব্যাংকিং জাতি গড়ার প্রত্যয়ে’ স্লোগান নিয়ে আজ মঙ্গলবার শুরু হয়েছে ব্যাংকিং মেলা। রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণে প্রথমবারের মতো আয়োজিত এই মেলার উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

উদ্বোধন শেষে গভর্নর মেলায় অংশ নেয়া বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের স্টলগুলো ঘুরে দেখেন। বাংলাদেশ ব্যাংক আয়োজিত ৫ দিনব্যাপী এ মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত।

Banking Fair2

মঙ্গলবার রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণে ব্যাংকিং মেলার উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। ছবি: মহুবার রহমান

কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরীরর সভাপতিত্বে এ সময় অন্যান্যের মধে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ড. এম আসলাম আলম, এনবিআরের চেয়ারম্যান নজিবুর রহমান, মেলার প্রধান সমন্বয়কারী ও কেন্দ্রীয় ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ড. বিরুপাক্ষ পাল সহ বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ও অন্যান্য কর্মকর্তারা।

মেলায় কেন্দ্রীয় ব্যাংক ছাড়াও দেশি-বিদেশি ৫৬টি ব্যাংক, ৬টি আর্থিক প্রতিষ্ঠান ও ৭টি আর্থিক সেবা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান মেলায় অংশ নিয়েছে। দর্শনার্থীদের জন্য মেলায় বাংলাদেশ ব্যাংকের আর্থিক শিক্ষা, টাকা জাদুঘর, বাংলাদেশ সিকিউরিটি প্রিন্টিং প্রেস (টাকা তৈরির মেশিন), বিভিন্ন প্রকাশনা, স্মারক মুদ্রা ও নোট ক্রয়, জনসাধারণের জন্য সেবা ও অভিযোগ কেন্দ্র খোলা রয়েছে।

এছাড়া বাংলাদেশ ব্যাংক, ব্যাংকিংয়ের সঙ্গে জড়িত তথ্য-প্রযুক্তি সংশ্লিষ্ট প্রতিষ্ঠান এবং আর্থিক প্রতিষ্ঠানের জন্যও বরাদ্দ থাকবে বেশ কয়েকটি বড় প্যাভিলিয়ন।

প্রতিদিনই মেলায় আগত দর্শনার্থীদের ব্যাংকিং সেক্টর সম্পর্কে ধারনা দিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে থাকবে বিতর্ক প্রতিযোগিতা, সেমিনার, ওয়ার্কশপ, গোলটেবিল আলোচনাসহ থাকছে নানা আয়োজন। পাঁচদিনব্যাপী এ মেলায় প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টা থেকে সাড়ে ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য থাকছে ব্যাংকিং পণ্য ও সেবা সম্পর্কে লোকজ গান-নাটিকাসহ বিনোদনেরও ব্যবস্থা।

সম্মেলনের বিভিন্ন অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তা, বিশিষ্ট অর্থনীতিবিদ, গবেষক, বিভিন্ন ব্যাংকের সিনিয়র কর্মকর্তা, ব্যবসায়ী নেতাসহ বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিবরা আলোচক ও অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এই বিভাগের আরো সংবাদ