প্রথম ব্যাংকিং মেলা শুরু কাল
today-news
brac-epl
প্রচ্ছদ » ব্যাংক-বিমা

প্রথম ব্যাংকিং মেলা শুরু কাল

‘একটি ব্যাংকিং জাতি গড়ার প্রত্যয়ে’ স্লোগান নিয়ে দেশে প্রথমবারের মতো ব্যাংকিং মেলার আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণে আগামীকাল মঙ্গলবার সকাল ১০টায় এ মেলার উদ্ধোধন করবেন গভর্নর ড. আতিউর রহমান। আগামীকাল থেকে শুরু হয়ে ৫ দিনব্যাপী এ মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত।

সোমবার বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কন্ফারেন্স হলে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ছবি মহুবার।

সোমবার বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কন্ফারেন্স হলে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ছবি মহুবার।

সোমবার বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কন্ফারেন্স হলে এক সংবাদ সম্মেলনে মেলার সর্বশেষ প্রস্তুতি নিয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ বিরুপাক্ষ পাল।

মেলার আয়োজন নিয়ে তিনি বলেন, ইতোমধ্যে আমরা মেলার সব প্রস্তুতি শেষ করেছি। এক ছাদের নিচে দেশের সব ব্যাংকে আনা এবং সর্বোস্তরের মানুষকে ব্যাংকিং কার্যক্রমে সম্পৃক্ত করতে আমাদের এ আয়োজন।

এছাড়া পণ্য ও ব্যাংকিং সেবা সম্পর্কে সচেতনতা সৃষ্টি, আর্থিক শিক্ষা কার্যক্রমকে তুলে ধরা, ব্যাংকিং পণ্য ও সেবাকে সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছানোর পাশাপাশি ব্যাংকিং খাতকে একটি সেবাধর্মী প্রতিষ্ঠান হিসেবে উপস্থাপন করাই হবে আমাদের মেলার মূল লক্ষ্য।

একইসঙ্গে বাংলাদেশ ব্যাংকের আর্থিক শিক্ষা কার্যক্রমকে জাতীয় পর্যায়ে তুলে ধরতে এ মেলা সহায়ক হবে বলে জানান তিনি।

বাংলাদেশের ব্যাংকের এ কর্মকর্তা আরও জানান, ব্যাংকিং সুবিধার বাইরে থাকা বিশাল জনগোষ্ঠীকে ব্যাংকিং খাতের সঙ্গে নতুনভাবে পরিচয় করিয়ে দেওয়ার পাশাপাশি আগামী দিনের নতুন প্রজন্ম ও ব্যবসায়ীদের উৎসাহিত করতে নেওয়া পদক্ষেপের একটি অংশ হিসেবে এ মেলার আয়োজন। যা থেকে আমরা একটি দীর্ঘমেয়াদি সুবিধা পাব বলে আশা রাখি।

দেশে কার্যরত ৫৬টি ব্যাংকের একটি করে স্টল থাকবে এ মেলায় । এ ছাড়া বাংলাদেশ ব্যাংক, ব্যাংকিংয়ের সঙ্গে জড়িত তথ্য-প্রযুক্তি সংশ্লিষ্ট প্রতিষ্ঠান এবং আর্থিক প্রতিষ্ঠানের জন্যও বরাদ্দ থাকবে বেশ কয়েকটি বড় প্যাভিলিয়ন।

প্রতিদিনই মেলায় আগত দর্শনার্থীদের ব্যাংকিং সেক্টর সম্পর্কে ধারনা দিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে থাকবে বিতর্ক প্রতিযোগিতা, সেমিনার, ওয়ার্কশপ, গোলটেবিল আলোচনাসহ থাকছে নানা আয়োজন। পাঁচদিনব্যাপী এ মেলায় প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টা থেকে সাড়ে ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য থাকছে ব্যাংকিং পণ্য ও সেবা সম্পর্কে লোকজ গান-নাটিকাসহ বিনোদনেরও ব্যবস্থা।

সম্মেলনের বিভিন্ন অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তা, বিশিষ্ট অর্থনীতিবিদ, গবেষক, বিভিন্ন ব্যাংকের সিনিয়র কর্মকর্তা, ব্যবসায়ী নেতাসহ বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিবরা আলোচক ও অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

অর্থসূচক/শাফায়াত

এই বিভাগের আরো সংবাদ