তাজরীন ট্র্যাজেডির ক্ষতিপূরণ দেওয়া শুরু জানুয়ারিতে
today-news
brac-epl
প্রচ্ছদ » অর্থনীতি

তাজরীন ট্র্যাজেডির ক্ষতিপূরণ দেওয়া শুরু জানুয়ারিতে

তাজরীন ফ্যাশনসে আগুনে নিহতদের পরিবার এবং আহত কর্মীদের আগামী জানুয়ারিতে ক্ষতিপূরণ দেওয়া শুরু করবে কর্তৃপক্ষ। ক্ষতিপূরণ দিতে গঠন করা ট্রাস্ট তাজরীন ক্লেইমস অ্যাডমিনিস্ট্রেশন ট্রাস্টের মাধ্যমে এ ক্ষতিপূরণ দেওয়া হবে। ২০১৬ সালের এপ্রিলের মধ্যে ক্ষতিপূরণ দেওয়া শেষ হবে।

Tajrin Fashion

আশুলিয়ার তাজরীন ফ্যাশনসে আগুন। ফাইল ছবি

গতকাল রোববার ঢাকায় আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, অক্টোবরের প্রথম সপ্তাহ থেকেই তাজরীন ফ্যাশনসে আগুনে ক্ষতিগ্রস্তদের অভিযোগ গ্রহণ শুরু হয়েছে। অভিযোগগুলো যাচাই-বাছাই শেষে ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে ক্ষতিপূরণ দেওয়া শুরু করবে ট্রাস্ট।

এছাড়া ঐ দুর্ঘটনায় আহত শ্রমিকদের সঙ্গে যোগাযোগ করে কীভাবে তারা ক্ষতিপূরণের দাবী উপস্থাপন করবে- সে ব্যপারে তাদের পরামর্শ দিচ্ছে ট্রাস্ট। সেক্ষেত্রে সাভারের সিআরপিতে তাদের শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করা হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ক্লিন ক্লথ ক্যাম্পেইন এবং ইন্ডাস্ট্রি অলের উদ্যোগে ক্ষতিপূরণের জন্য অর্থ দেওয়ার আশ্বাস দিয়েছে জার্মান ভিত্তিক খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান সিঅ্যান্ডএ।

এ ক্ষতিপূরণের অর্থ বণ্টনের আগে প্রধানমন্ত্রীর তহবিল ও বিজিএমইএর পক্ষ থেকে দেওয়া অর্থ সহযোগিতার সঙ্গে এই তহবিলের অর্থ সমন্বয় করা হবে বলে আইএলওর বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, ২০১২ সালের ২৪ নভেম্বর সংঘটিত ঐ দুর্ঘটনায় আগুনে পুড়ে অন্তত ১১২ জন শ্রমিকের মৃত্যু হয়েছিল।

এই বিভাগের আরো সংবাদ