আইফোন ৬ এস পানিরোধী নয়!
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

আইফোন ৬ এস পানিরোধী নয়!

বিশ্ব প্রযুক্তি বাজারসহ দেশের বাজারে সদ্য আসা অ্যাপলের আইফোন ৬ এস পানিরোধক নয়! ভাবতেই চোখ কপালে উঠে। হ্যাঁ, অবাক হলেও সত্য- বার্তা সংস্থা সিএনএনের পরিচালিত এক পরীক্ষায় এমন তথ্য উঠে এসেছে।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

পানিরোধক কি না তা পরীক্ষা করতে সম্প্রতি পরীক্ষা চালায় সিএনএন। সংস্থাটি প্রায় ৫ মিনিট ধরে ফোনটি পানিতে চুবিয়ে রাখে।

দেখা যায়, পানির মধ্যও কাজ করছে ফোনটি। তবে পানির গভীরে নেওয়ার কয়েক সেকেন্ডের মধ্যে বুদ বুদ উঠা শুরু হয়। অর্থাৎ এর মধ্যে পানির প্রবেশ করে। এক মিনিটের মধ্য পানিতে পুরো স্ক্রিন ভরে যায়।

পানি থেকে উঠানোর পর প্রায় ১০ মিনিট ধরে চলে ফোনটির কাজ। সামান্য পানি ফোন থেকে বেরও হয়। তবে ফোনটিতে গান বাজছিল না। এতে হেডফোন প্লাগ ইন অবস্থায় দেখায়। হেডফোন পোর্টেও ছিল পানিভর্তি। একটু পরে, স্ক্রিন পুরোপুরি সাদা হয়ে যায়, কাজ বন্ধ হয় আপনাআপনি। বাধ্য হয়ে ফোনের সুইচ বন্ধ করতে হয়।

একইভাবে সম্প্রতি আইফোন ৫ এস এও পরীক্ষা চালিয়েছে গেজেট ইনস্যুরেন্স কোম্পানি প্রোটেক্স ইউর বাবল। সেখানেও দেখা গেছে, অ্যাকুইরিয়ামের পানিতে ডুবানোর ১০ সেকেন্ড পর কাজ বন্ধ করে দেয় স্মার্টফোন। কোম্পানিটির আইফোন ৬ এস পরীক্ষায় দেখা গেছে পানির নিচে ৪৫ মিনিট ধরে কাজ চলছিল। তাদের ধারণা, স্মার্টফোনটি স্থানভেদে ভিন্ন ভিন্ন তথ্য দিচ্ছে।

কার্যত আপলের পক্ষ থেকেও কখনও জানানো হয়নি যে, তাদের আইফোন ৬ এস পানিরোধী।

তবে সেপ্টেম্বরে এই ফোন বাজারে আসার আগে কিছু প্রযুক্তি ব্লগ গুজব ছড়ায়, নতুন এই স্মার্টফোন হবে পানিরোধী। এ বছরের শুরুর দিকে এই গুজবের কিছু সত্যতাও ছড়ানো হয় অ্যাপল থেকে। তবে শেষ পর্যন্ত তা স্থায়ী হয়নি।

মেরামত সেবা দানকারী প্রতিষ্ঠান আইফিক্সিট জানায়, আইফোন ৬ এস ছিল পানিরোধী। এর সবগুলো পোর্টের চারপাশে বসানো হয়েছিল রাবার ওয়াসার। যা পানি থেকে রক্ষায় কাজ করবে।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ