কেলেঙ্কারি কাটাতে বিনিয়োগ কমাচ্ছে ভক্সওয়াগন
today-news
brac-epl
প্রচ্ছদ » অটোমোবাইল

কেলেঙ্কারি কাটাতে বিনিয়োগ কমাচ্ছে ভক্সওয়াগন

দূষণ কেলেঙ্কারি থেকে কাটিয়ে উঠতে কোম্পানির অর্থনীতিকে আরও চাঙ্গা করতে চায় ভক্সওয়াগন। আর সে কারণে বিনিয়োগকে অগ্রাধিকার দিচ্ছে কোম্পানিটি। একইসঙ্গে আগামী বছরে কোম্পানিটি ১০৭ কোটি ডলারের খরচ কমাবে বলে জানানো হয়েছে।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

গতকাল পরিচালনা পর্ষদের এক বৈঠকের পর জার্মানিভিত্তিক ভক্সওয়াগনের প্রধান নির্বাহী ম্যাথিয়াস মুয়েলার এ কথা জানান।

প্রসঙ্গত, প্রতিযোগিতায় এগিয়ে গাড়ির বিক্রি বাড়াতে গোপন চাতুরতার পথ বেছে নেয় জার্মানির এ বহুজাতিক কোম্পানি। প্রতিষ্ঠানটি তাদের তৈরি গাড়িতে এমন একটি সফটওয়্যার ব্যবহার করে; যা কার্বন নির্গমনের প্রকৃত তথ্য দেবে না। বরং নির্ধারিত মাত্রার মধ্যে কার্বন রয়েছে এমন তথ্য দেখাবে। সফটওয়্যারটি কোম্পানির পাসাত ও অডি এ৩ কম্প্যাক্ট মডেলের ডিজেল ইঞ্জিনে ব্যবহার করা হয়।

এ খবরে জার্মানির ফ্রাঙ্কফুটে ভক্সওয়াগনের শেয়ার দর একদিনে ৩০ শতাংশ কমে যায়। বর্তমানেও কোম্পানিটির শেয়ার দর উত্থান-পতনের মধ্যে দিয়ে অতিক্রম করছে।

দীর্ঘ ৭৮ বছরের ইতিহাসে সবচেয়ে বড় ধরনের সংকটের সঙ্গে লড়াই করে যাচ্ছে কোম্পানিটি। মাস দেড়েক আগে মার্কিনদের পরীক্ষায় ধরা দুষণ কেলেঙ্কারির জন্য বাজার খুঁয়াচ্ছে ইউরোপের সবচেয়ে বৃহৎ গাড়ি নির্মাতা এই কোম্পানি।

এর আগে এক প্রতিবেদনে বলা হয়, ফের ঘুঁরে দাড়াতে কেলেঙ্কারির সঙ্গে জড়িত গাড়িগুলো পরিবর্তনের সুযোগ দিয়ে তাতে ছাড়ের বন্দোবস্ত করতে পারে ভক্সওয়াগন। ইউরোপের বাজার থেকে ৮৫ লাখ গাড়ি প্রত্যাহারের মাধ্যমে এ সংকট কাটিয়ে উঠতে পারবে বলে মনে করছে কোম্পানিটি। ব্যয় কমিয়ে ভক্সওয়াগন এখন বিক্রি স্থিতিশীল রাখার পথ খুঁজছে ।

এই বিভাগের আরো সংবাদ