রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা: কারাগারে ২ ম্যাজিস্ট্রেট
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা: কারাগারে ২ ম্যাজিস্ট্রেট

Saka_Mujahid

বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরী এবং জামায়াতে ইসলামীর নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদ।

মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মুজাহিদ রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করবেন কি না- তা জানতে ঢাকা কেন্দ্রীয় কারাগারে গেছেন দুই ম্যাজিস্ট্রেট।

আজ শনিবার সকাল ১০টার দিকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে প্রবেশ করেন ঢাকা জেলা প্রশাসনের এই দুই ম্যাজিস্ট্রেট।

কারা সূত্রে জানা যায়, দুই ম্যাজিস্ট্রেট কারাগারের রজনীগন্ধা সেলে গিয়ে পৃথকভাবে সাকা চৌধুরী ও মুজাহিদের সঙ্গে দেখা করে তারা রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করবেন কি না- তা আনুষ্ঠানিকভাবে জানতে চাইবেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের ফাঁসির সাজা পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন গতকাল ১৮ নভেম্বর খারিজ করে দেয় সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

মানবতাবিরোধী অপরাধের মামলায় বিচারিক প্রক্রিয়া শেষে কীভাবে দণ্ড কার্যকর হবে- তা বিস্তারিত বলা আছে জামায়াত নেতা আবদুল কাদের মোল্লার সাজা পুনর্বিবেচনার আবেদন খারিজের রায়ে। আপিল বিভাগের ওই রায় অনুসারে, আদালতের আদেশ পাওয়ার পর কারা কর্তৃপক্ষকে আসামির সঙ্গে তার পরিবারের সদস্যদের দেখা করার সুযোগ দিতে হবে। আর কারা কর্তৃপক্ষ আসামির কাছে জানতে চাইবে, তিনি রাষ্ট্রপতির কাছে ক্ষমার আবেদন করবেন কি না। যদি আসামি ক্ষমার আবেদন করতে না চান, তবে দণ্ড কার্যকর করবে কারা কর্তৃপক্ষ।

জেলকোডের ৯৯১ বিধি অনুসারে ৭ বা ২১ দিনে দণ্ড কার্যকরের নিয়ম এ ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

এই বিভাগের আরো সংবাদ