বয়সের ছাপ কমাবে যে ৫ খাবার
today-news
brac-epl
প্রচ্ছদ » লাইফস্টাইল

বয়সের ছাপ কমাবে যে ৫ খাবার

আমরা প্রত্যেকেই তারুণ্য ধরে রাখতে চাই; থাকতে চাই চিরসবুজ। বয়স বাড়ার ছাপ যেন আমাদের শরীরে না পড়ে-এমনই মনের বাসনা থাকে সবার। এজন্য শুধু রূপচর্চাই নয়; প্রয়োজন দেহের ভেতরে পুষ্টি উপাদান। আর এজন্য রয়েছে বিভিন্ন ধরনের খাবার। যেসব খাবার বয়সের ছাপ রোধ করে তারুণ্য ধরে রাখে।

অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর সহজলভ্য খাবারগুলো বয়সের কারণে ত্বকের ক্ষতির পরিমাণ কমিয়ে দেয়। ছবি: জি নিউজ

অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর সহজলভ্য খাবারগুলো বয়সের কারণে ত্বকের ক্ষতির পরিমাণ কমিয়ে দেয়। ছবি: জি নিউজ

চিরতরুণ বা চিরসবুজ রাখতে সাহায্য করে (গবেষণাপ্রাপ্ত) এমনই পাঁচটি খাবারের নাম উল্লেখ করে সম্প্রতি এক প্রতিবেদন প্রকাশ করেছে জি নিউজ।

প্রতিবেদনে বলা হয়, অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর সহজলভ্য খাবারগুলো বয়সের কারণে ত্বকের ক্ষতির পরিমাণ কমিয়ে দেয়। একইসঙ্গে বয়সজনিত রোগ যেমন- ডায়াবেটিস, হাড়ের ক্ষয়, হৃদরোগ প্রতিরোধ করে। তারুণ্য ধরে রাখতে কার্যকরী খাবারগুলো হলো-

১. অলিভ ওয়েল: অলিভ ওয়েলের চর্বি ধমনী ও হার্ট সুস্থ্য রাখতে খুবই কার্যকরী। এতে রয়েছে পলিফেনল, অ্যান্টিঅক্সিডেন্ট নামক উপাদান; যা বয়সজনিত অসংখ্য রোগ প্রতিরোধে সাহায্য করে।

২. দই: দইয়ের রয়েছে নানাবিধ স্বাস্থ্য উপকারিতা।এটি ক্যালসিয়ামে ভরপুর; যা হাড়ের ক্ষয়রোধ করে।দইয়ে রয়েছে স্বাস্থ্য উপকারি ব্যাকটেরিয়া; যা অন্ত্রের স্বাস্থ্য নিয়ন্ত্রণ করে। দই খেলে বয়সজনিত অন্ত্রের অসুস্থ্যতার প্রকোপ কমে যায়।

৩. রেড ওয়াইন: এতে রয়েছে রেজভেরাট্রোল। এই স্বতন্ত্র অ্যান্টিঅক্সিডেন্ট হৃদরোগ, ডায়াবেটিস এবং বয়সজনিত স্মৃতিভ্রমের বিরুদ্ধে যুদ্ধ করে। ফলে শরীরও সুস্থ্য থাকে।

৪. কমলালেবু: কমলালেবু কেবল সুস্বাদু খাবার নয়। এটি ভিটামিন সি উপাদানে ভরপুর; যা ত্বকের ক্ষতিকারক উপাদানের বিরুদ্ধে দিনভর লড়াই করে। এই সুমিষ্ট ফলে রয়েছে প্রচুর পরিমাণে আঁশ; যা আপনার শরীরের দৈনন্দিন আঁশের চাহিদা পূরণ করে।

৫. বেরি: ক্র্যানবেরি, স্ট্রবেরি, ব্ল্যাকবেরি, ব্লুবেরি, রাসপবেরি সবধরনের বেরিই আপনার জন্য ভালো। এসবে ধারণকৃত অ্যান্টিঅক্সিডেন্ট তারুণ্য ধরে রাখতে খুবই কার্যকর। এছাড়া এসবে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি; যা ত্বকের জন্য খুবই উপকারি।

এই বিভাগের আরো সংবাদ