যুক্তরাষ্ট্রে ওষুধ রপ্তানি করবে বেক্সিমকো ফার্মা
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

যুক্তরাষ্ট্রে ওষুধ রপ্তানি করবে বেক্সিমকো ফার্মা

beximco pharma

বেক্সিমকো ফার্মার লোগো

দেশের নেতৃত্বস্থানীয় ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মা যুক্তরাষ্ট্রের বাজারে উচ্চ রক্তচাপের ওষুধ কার্ভেডিলোল রপ্তানি করতে যাচ্ছে। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বেক্সিমকোর উৎপাদন ব্যবস্থা এবং মাননিয়ন্ত্রণ পদ্ধতির কঠোর নিরীক্ষণের মাধমে কোম্পানির এই ওষুধকে যুক্তরাষ্ট্রের বাজারে বিক্রি করার অনুমোদন দেয়। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, বেক্সিমকো ফার্মার টঙ্গীস্থ কারখানা ইতোমধ্যে ইউএস এফডিএ সনদ লাভ করেছে। প্রতিষ্ঠানটি ৩০.১২৫ মিঃগ্রাঃ, ৬.২৫ মিঃগ্রাঃ, ১২.৫ মিঃগ্রাঃ, এবং ২৫ মিঃগ্রাঃ  কার্ভেডিলোল ট্যাবলেট উৎপাদন করবে। যুক্তরাষ্ট্রে রপ্তানির জন্য বাংলাদেশে কোনো ওষুধ উৎপাদনের অনুমোদন লাভ এটিই প্রথম। যা এ দেশের ওষুধ শিল্পের জন্য একটি বড় মাইল ফলক হয়ে থাকবে।

উল্লেখ্য যে বেক্সিমকো ফার্মা দেশের অন্যতম প্রধান ওষুধ রপ্তানিকারক। ইতোমধ্যে কোম্পানিটি যুক্তরাষ্ট্র, ইউরোপীয়ান ইউনিয়ন, অস্ট্রেলিয়া, কানাডা এবং ব্রাজিলসহ বিভিন্ন দেশের নিয়ন্ত্রক কর্তৃপক্ষের স্বীকৃতি লাভ করেছে।

এ বিষয়ে বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান বলেন, ‘আমরা ইতিমধ্যে ইউরোপ এবং অস্ট্রেলিয়ার বাজারে ওষুধ রপ্তানি করে আসছি। যুক্তরাষ্ট্রে ওষুধ রপ্তানির মাধ্যমে বাংলাদেশের ওষুধ শিল্পের নতুন দিগন্তের উন্মোচন হবে। আমার দৃঢ় বিশ্বাস আগামী বছরগুলোতে রপ্তানি বাণিজ্য প্রসারে ওষুধ খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সক্ষম হবে।’

অর্থসূচক/জিইউ/

এই বিভাগের আরো সংবাদ