‘ফাঁস ঠেকাতে প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৮ সেট প্রশ্ন’
today-news
brac-epl
প্রচ্ছদ » শিক্ষা

‘ফাঁস ঠেকাতে প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৮ সেট প্রশ্ন’

ফাইল ছবি

ফাইল ছবি

প্রশ্নপত্র ফাঁস রোধে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষার জন্য প্রথমবারের মতো সারাদেশে আট সেট প্রশ্নপত্রে এবার পরীক্ষা নেয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান আজ বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের সভা কক্ষে এক সংবাদ সম্মেলনে এই উদ্যোগের কথা জানিয়েছেন।

মন্ত্রী বলেন, ২২ নভেম্বর এই প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়ে ২৯ নভেম্বর শেষ হবে। চলতি বছর ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ জন পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশগ্রহণ করবে।

তিনি জানান, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৯ লাখ ৪৯ হাজার ৬৩ জন ছাত্র-ছাত্রী অংশ নেবে। যার মধ্যে ছাত্র ১৩ লাখ ৫৬ হাজার ৫৫৫ জন ও ছাত্রী সংখ্যা ১৫ লাখ ৯২ হাজার ৫০৮ জন। এরমধ্যে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ৫ হাজার ৪৫১ জন পরীক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে ছাত্র সংখ্যা ১ লাখ ৬০ হাজার ৫৬১ ও ছাত্রী সংখ্যা ১ লাখ ৪৪ হাজার ৮৯০ জন।

মন্ত্রী আরও বলেন, এ পরীক্ষায় গত বছর মোট পরীক্ষার্থী ছিল ৩০ লাখ ৯৫ হাজার ৩২১ জন। এ বছর পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৯৮ হাজার জন বৃদ্ধি পেয়েছে। এবার ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা ২ লাখ ৩৫ হাজার ৯৫৩ জন বেশী বলে জানিয়েছেন সংবাদ সম্মেলনে মন্ত্রী।

সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, সারা দেশে ৭ হাজার ৫২ টি কেন্দ্রে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। দেশের বাইরে প্রাথমিক সমাপনীর জন্য ৮ টি দেশে ১১টি কেন্দ্র রয়েছে । মোট ৬টি বিষয়ের পরীক্ষা নেওয়া হবে।

এ পরীক্ষার জন্য বিশেষ ব্যবস্থায় দেশের ৬৪ জেলার মধ্য থেকে আটটি করে জেলা নেওয়া হয়েছে। প্রত্যেক জেলার জন্য আলাদা প্রশ্নপত্র থাকবে। ইতোমধ্যেই ৮টি গ্রুপে বিভক্ত করে প্রশ্নপত্র বিতরণ সম্পন্ন হয়েছে বলে সংবাদ সম্মেলনে বলা হয়।

এতে জানানো হয়েছে, ইতোমধ্যে প্রশ্নপত্র বিশেষ নিরাপত্তার সাথে জেলা ও উপজেলা পর্যায়ে পৌছে দেয়া হয়েছে এবং তা সংশ্লিষ্ট থানা হেফাজতে রাখা হয়েছে।

পরীক্ষার দিন সর্বোচ্চ নিরাপত্তা বজায় রেখে সংশ্লিষ্ট প্রশ্নপত্র উপজেলা থেকে কেন্দ্রে কেন্দ্র সচিবের নিকট পৌছে দেয়া হবে। দুর্গম এলাকার ৩৭৬টি কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় প্রশ্নপত্র পাঠানো হয়েছে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

পরীক্ষা চলাকালীন সামগ্রিক কার্যক্রমতদারকি করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর ৯৫১৫৯৭৭ এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর ৫৫০৭৪৯৩৯। সমাপনী পরীক্ষা সংক্রান্ত সব তথ্য এ নিয়ন্ত্রণ কক্ষের ফোন নম্বরে ফোন করে সংগ্রহ করা যাবে বলেও উল্লেখ করা হয়।

এই বিভাগের আরো সংবাদ