শীতকালীন আয়কর মেলা শুরু বৃহস্পতিবার
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

শীতকালীন আয়কর মেলা শুরু বৃহস্পতিবার

আয়কর মেলায় অংশ নেওয়া করদাতাদের একাংশ। ফাইল ছবি

আয়কর মেলায় অংশ নেওয়া করদাতাদের একাংশ। ফাইল ছবি

হয়রানি ও ভোগান্তি ছাড়াই করদাতাদের আয়কর রিটার্ন জমা দেওয়ার লক্ষ্যে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে শীতকালীন আয়কর মেলা। তিনদিনব্যাপী এ আয়কর মেলা আগামী বৃহস্পতিবার (১৯ নভেম্বর) থেকে শুরু হবে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত এ মেলা চলবে ২১ নভেম্বর পর্যন্ত। ঢাকাসহ ৬টি বিভাগীয় শহরের ৮টি স্পটে মেলা অনুষ্ঠিত হবে।

এনবিআরের কর পরিক্ষণ ও সমন্বয় (দ্বিতীয় সচিব) মো. জাহেদুল ইসলাম অর্থসূচককে বলেন, করদাতাদের হয়রানি ও ভোগান্তি ছাড়াই রিটার্ণ জমা দেওয়ার লক্ষ্যে দেশের ৮টি স্পটে ১৯-২১ নভেম্বর শীতকালীন আয়কর মেলা অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, এ মেলা মুলত রিটার্ন জমা দেওয়ার উৎসব। এখানে একটি পরিবারের বিভিন্ন করদাতা থাকলে একজন ব্যক্তি এসেই কোনো হয়রানি ও ভোগান্তি ছাড়াই আয়কর রিটার্ণ জমা দিতে পারবেন। রিটার্ণ জমা দেওয়ার সঙ্গে সঙ্গে করদাতাকে দেওয়া হবে রিটার্ণ জমা দেওয়ার রশিদ।

এনবিআরের সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মুমেন অর্থসূচককে বলেন, করদাতারা উৎসবমুখর পরিবেশে মেলায় আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন। এছাড়াও মেলায় নতুন ই-টিআইএন নিবন্ধন ও পুনঃনিবন্ধনসহ কর সংক্রান্ত যাবতীয় সুবিধা পাওয়া যাবে।

তিনি জানান, রাজধানীর শীতকালীন আয়কর মেলার প্রধান কেন্দ্রস্থল হবে রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাব প্রাঙ্গণ। রাজধানীতে আরেকটি মেলার কেন্দ্রস্থল হবে উত্তরার ১৩ নম্বর সেক্টরের ৩২ গরীব-ই-নেওয়াজ এভিনিউর কর অঞ্চল-৯- এর কার্যালয়।

এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে রংপুরে কাচারী বাজারের কর ভবন; খুলনার বয়রায় কর ভবন; রাজশাহীর হেলেনাবাদ কর ভবন; সিলেটের ২৩/এ, বিহঙ্গ, কাজীটুলা রোড, নয়াসড়কের কর তথ্য ও সেবাকেন্দ্র প্রাঙ্গণ; বরিশাল ক্লাব রোডের কর ভবন এবং চট্টগ্রামে আগ্রাবাদ সরকারি কার্যভবন-২ প্রাঙ্গণে শীতকালীন আয়কর মেলা অনুষ্ঠিত হবে।

প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মেলা সবার জন্য উম্মুক্ত থাকবে বলেও জানান সৈয়দ এ মুমেন।

অর্থসূচক/মাইদুল

এই বিভাগের আরো সংবাদ