‘সন্ত্রাসী হামলায়’ বিধ্বস্ত হয় রুশ বিমান
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

‘সন্ত্রাসী হামলায়’ বিধ্বস্ত হয় রুশ বিমান

মিশরে রাশিয়ান বিমান বিধ্বস্তের কারণ নিয়ে শেষ পর্যন্ত মুখ খুললেন রুশ নিরাপত্তা বাহিনীর প্রধান আলেকজান্ডার বর্টনিকোভ। তিনি বলেছেন, ‘সন্ত্রাসী হামলায়’ বিমানটি বিধ্বস্ত হয়।

আজ মঙ্গলবার বিবিসি এক ব্রেকিং খবরে এ তথ্য জানিয়েছে।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

গত অক্টোবর মাসের শেষ দিনে মিশরের সিনাই উপদ্বীপে বিমানটি বিধ্বস্ত হয়। এতে বিমানটির ২২৪ আরোহীর সবাই মারা যায়; যাদের প্রায় সবাই ছিল রাশিয়ার নাগরিক।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এই প্রধান বলেন, এয়ারবাস বিমানটির ধ্বংসাবশেষের ওপর কিছু বিদেশি বিস্ফোরকের চিহ্ন পাওয়া গেছে। ক্রেমলিন ওয়েবসাইটে প্রকাশি এক বিবৃতিতে তিনি জানান, বিমানটি উড়ার আগে এতে প্রায় ১ কেজি ওজনের বোমা সংযুক্ত করা হয়। ওই দিন মিশরে আকাশে বিমানটি বিধ্বস্ত হয়।

এদিকে পুতিন এ ঘটনার সাথে জড়িতদের খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে তাদেরকে অবশ্যই ভয়াবহ শাস্তি দেওয়া হবে বলে জানান।

এর আগে ব্রিটিশ ও মার্কিন কর্মকর্তা ধারণা করেন, বিমানটির ভেতরে পেতে রাখা বোমা বিস্ফোরণের কারণেই এয়ারবাস থ্রি টোয়েন্টি ওয়ান ভূপাতিত হয়। তবে  এটি নিছকই দুর্ঘটনা ছিল নাকি কোনো হামলা, তা নিয়ে গত কয়েকদিন ধরেই চলে অভিযোগ, পাল্টা অভিযোগ, বিতর্ক, সন্দেহ আর সংশয়।

এই ঘটনার পর ইসলামী জঙ্গী সংগঠন আইএস দাবি করে তাদের হামলায়ই রাশান বিমানটি ধসে পড়েছে। তবে সে সময় মিশরের পক্ষ থেকে আইএস এর ওই দাবি উড়িয়ে দেওয়া হয়।

তখন রাশিয়াও স্বচ্ছ কোনো ধারণা দেয়নি তাদের তদন্তের বিষয়ে। তবে বিমানের এক কো পাইলটের স্ত্রীর দাবি করেন, বিমানে আগেই ত্রুটি ছিলো বলে তার স্বামী সংশয় প্রকাশ করেছিল।

এই বিভাগের আরো সংবাদ