ডিসেম্বরের মধ্যে ট্যানারি স্থানান্তর না হলে বরাদ্দ বাতিল: শিল্পমন্ত্রী
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

ডিসেম্বরের মধ্যে ট্যানারি স্থানান্তর না হলে বরাদ্দ বাতিল: শিল্পমন্ত্রী

Tannery in Bangladesh

ছবি: সংগৃহীত

চলতি বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে রাজধানীর হাজারীবাগের সব ট্যানারি সাভারে স্থানান্তর না হলে প্লট বরাদ্দ বাতিল করা হবে বলে হুঁশিয়ার করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

মঙ্গলবার শিল্পমন্ত্রণালয়ের সভাকক্ষে ট্যানারি মালিক ও চামড়া শিল্পনগরী নির্মাণ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের একথা জানান তিনি।

শিল্পমন্ত্রী বলেন, পরিবেশগত কারণে বিদেশিরা আমাদের চামড়া কিনছে না। তাই ট্যানারি শিল্প স্থানান্তরের প্রতি বিশেষ জোর দেওয়া হচ্ছে।

সভায় জানানো হয়েছে, ডিসেম্বরের মধ্যেই চামড়া শিল্পনগরীতে নির্মাণাধীন কেন্দ্রীয় বর্জ্য শোধনাগারের (সিইটিপি) দুটি মডিউলের নির্মাণ কাজ শেষ হবে। এর মাধ্যমে প্রায় ১০০ ট্যানারির বর্জ্য পরিশোধন করা সম্ভব। এই সিইটিপিতে বর্জ্য শোধনের সময় কমপক্ষে ৭০টি ট্যানারি চালু থাকতে হবে। দ্রুত ট্যানারি স্থানান্তরের জন্য  ইতোমধ্যে ১০৭টি ট্যানারিকে ২০ শতাংশ এবং ৪টি ট্যানারিকে ৬০ শতাংশ ক্ষতিপূরণের অর্থ দেওয়া হয়েছে।

সভায় শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশের অর্থনীতির একটি উদীয়মান শিল্প হওয়া সত্ত্বেও পরিবেশবান্ধব না হওয়ায় এখনও চামড়া শিল্পের সুফল পুরোপুরি কাজে লাগানো যায়নি। রানা প্লাজা ও তাজরীন ফ্যাশনের দুর্ঘটনার পর তৈরি পোশাক শিল্পের উদ্যোক্তারা সম্মিলিত উদ্যোগে ঘুরে দাঁড়িয়েছে।

সভায় নির্ধারিত সময়ের মধ্যে হাজারিবাগ থেকে ট্যানারি স্থানান্তরের বিষয়ে ট্যানারি সংগঠনের নেতারা শিল্পমন্ত্রীকে আশ্বস্ত করেন। তারা বলেন, পরিবেশ দূষণের অজুহাতে ইতোমধ্যে বিশ্ববাজারের ক্রেতারা হাজারীবাগের উৎপাদিত চামড়া ও চামড়াজাত পণ্য কেনা বন্ধ করে দিয়েছে। এ অবস্থায় নিজেদের স্বার্থেই হাজারীবাগ থেকে দ্রুত ট্যানারি স্থানান্তরে তারা আগ্রহী। তারা সাভারের চামড়া শিল্পনগরীর নিরাপত্তা জোরদার, প্রবেশ গেট ও সড়ক দ্রুত নির্মাণের তাগিদ দেন।

সভায় শিল্পসচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, বিসিক চেয়ারম্যান আহমদ হোসেন খান, বাংলাদেশ ফিনিস লেদার, লেদার গুডস্ অ্যান্ড ফুট ওয়্যার এক্সপোর্টারস্ এসোসিয়েশনের (বিএফএলএলএফইএ) চেয়ারম্যান ইঞ্জিনিয় অর এম আবু তাহের, বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশনের (বিটিএ) চেয়ারম্যান মো. শাহিন আহমেদসহ ট্যানারি শিল্প উদ্যোক্তা সংগঠনের নেতা, বিসিক, পানি উন্নয়ন বোর্ড, বুয়েট, সিইটিপি নির্মাণকারী ঠিকাদার প্রতিষ্ঠানসহ সব সংস্থার প্রতিনিধি ও শিল্প মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরো সংবাদ