স্বর্ণের দাম বাড়ল
today-news
brac-epl
প্রচ্ছদ » পণ্যবাজার

স্বর্ণের দাম বাড়ল

বাজারে অনিশ্চয়তার মধ্যেই প্যারিস হামলার পর আজ সোমবার সপ্তাহের প্রথম কার্যদিবসে আবারও বেড়েছে স্বর্ণের দাম। এদিন স্পট গোল্ড আউন্সপ্রতি (এক আউন্স= ২.৪৩০৫ ভরি) সর্বশেষ ১ হাজার ৯২.৮০ মার্কিন ডলার থেকে ১ হাজার ৯৩.২ ডলারে বিক্রি হয়েছে। শুক্রবারের বাজার দর থেকে যা ৯ ডলার বেশি।

আজ সোমবার একাধিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে এ খবর প্রকাশ  করা হয়েছে।

gold-wearing-woman

ছবি সংগৃহীত

দ্য উইকের এক খবরে বলা হয়েছে, প্যারিসে সন্ত্রাসী হামলার আগ মুহূর্তে শুক্রবার স্বর্ণ বাজারে বিনিয়োগকারীরা একটা নিরাপদ জোনে পৌঁছে যায়। যার কারণে ওইদিন বিকেলে যুক্তরাষ্ট্রের বাজারে স্বর্ণের দাম বেড়ে যায়। এর আগের দিন বৃহস্পতিবার যা এক পর্যায়ে কমে আউন্সপ্রতি অবস্থান করে ১ হাজার ৭৩ ডলারে। শুক্রবার এই দর ছিল ১ হাজার ৯০ ডলারের কিছু উপরে।

তবে স্বর্ণবাজারে এই ঊর্ধ্বমুখী প্রবণতা টিকে থাকবে কি না তা নিয়ে  বিশেষজ্ঞদের মধ্যে আশঙ্কা কাজ করছে।  তারা বলছেন, প্যারিস হামলায় বর্তমান বাজারে এক ধরনের নেতিবাচক প্রভাব পড়েছে; যার ফলে আজ এশিয়ার অধিকাংশ পুঁজিবাজার নিম্মমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ করেছে। এই প্রবণতা বেশিদিন স্থায়ী হবে না বলে আশা তাদের। আর এমনটি হলে স্বর্ণবাজারেও তেমন একটা নেতিবাচক প্রভাব পড়বে না বলে মনে করা হচ্ছে।

বুলিয়নডেস্কের এক খবর অনুযায়ী, আজ সোমবার আগামী ডিসেম্বরে ডেলিভারি হতে যাওয়া স্বর্ণের দর ছিল ১ হাজার ৮৯ ডলার থেকে ১ হাজার ৯৩.৭ ডলারের মধ্যে।  স্বর্ণের দর বৃদ্ধির পাশাপাশি এদিন বেড়েছে রুপা ও প্লাটিনামের দাম।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ