‘হট’ খাবার ছেলেদের আরও ‘হট’ করে!
today-news
brac-epl
প্রচ্ছদ » লাইফস্টাইল

‘হট’ খাবার ছেলেদের আরও ‘হট’ করে!

ঝাল বা ‘হট’ খাবার পুরুষের যৌন আগ্রহ বাড়িয়ে দেয় বলে দাবি করেছেন একদল ফরাসি গবেষক। তাদের দাবি, ঝাল বা মসলাদার খাবার নিয়মিত খেলে শরীরে টেস্টসটেরন হরমনের মাত্রা বেড়ে যায়।spicy-food

ফিজিওলজি অ্যান্ড বিহেইভিয়র সাময়িকীতে প্রকাশিত ‘সাম লাইক ইট হট’ নামের ওই গবেষণায় দেখা গেছে, যেসব পুরুষ মসলাদার খাবার বেশি খেতে ভালোবাসেন, তাদের শরীরে টেস্টসটেরনের মাত্রা বেশি থাকে। আর এই টেস্টসটেরন হচ্ছে  পুরুষের যৌন উদ্দীপক হরমন।

গবেষক দলের অন্যতম সদস্য লরেন্ট বাগের বরাত দিয়ে দ্যা টেলিগ্রাফের এক প্রতিবেদনে বলা হয়েছে, নিয়মিত মসলাদার খাবার টেস্টসটেরনের মাত্রা বাড়িয়ে দিতে সাহায্য করে। তবে এটা কীভাবে কাজ করে তা এখনও জানা যায়নি।

ইউনিভার্সিটি অব গ্রনবেলের গবেষকরা ১৮ থেকে ৪৪ বছরের ১১৪ জন পুরুষের ওপর এই সমীক্ষা চালান।

পরীক্ষা করার জন্য তারা এই ১১৪ জনকে মসলাদার ম্যাশ পটাটো (ঝাল সস আর লবণের আলু ভর্তা) খেতে দেন। কারা বেশি ঝাল সস দিয়ে খাবার খায় সেদিকে গবেষকরা নজর রাখেন।

আর যারা বেশি ঝাল সস দিয়ে খাবার খেয়েছেন তাদের লালা সংগ্রহ করেন টেস্টসটেরনের মাত্রা নিরূপণ করার জন্য। গবেষকরা দেখেন, যে ঝাল সস ও টেস্টসটেরনের মাত্রার সঙ্গে পরিষ্কার অর্থেই পারস্পরিক সম্পর্ক রয়েছে।

যারা বেশি ঝাল ও সস খেয়েছেন তাদের টেস্টসটেরন ক্ষরণের মাত্রা বেড়ে গেছে।

গবেষকরা বলেছেন টেস্টসটেরনের মাত্রা কমের সঙ্গে আলস্য অথবা বিষাদগ্রস্ত হওয়ার সম্পর্ক রয়েছে।তাই মন ভালো রাখতে ও শরীরে টেস্টসটেরনের মাত্রা বাড়াতে ঝাল খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন গবেষক দল।

এই বিভাগের আরো সংবাদ