সোমবার জাহিন স্পিনিংয়ের শেয়ারে লকইন উঠছে
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

সোমবার জাহিন স্পিনিংয়ের শেয়ারে লকইন উঠছে

আগামীকাল সোমবার লকইন ফ্রি হচ্ছে পুঁজিবাজারে বস্ত্রখাতের কোম্পানি জাহিন স্পিনিং লিমিটেডের ২ কোটি ১০ লাখ ৩৫ হাজার শেয়ার। আইপিওর আগে প্লেসমেন্টের মাধ্যমে এসব শেয়ার বরাদ্দ দেওয়া হয়েছিল।

Zaheen Spinning

জাহিন স্পিনিং লিমিটেড কোম্পানির লোগো।

লকইন উঠে গেলে মঙ্গলবার থেকে এসব শেয়ার বিক্রি, হস্তান্তর ও উপহার দিতে কোনো আইনগত বাধা থাকবে না।

গত বছর জাহিন স্পিনিং প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বাজারে শেয়ার ইস্যু করে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয়। আইপিওতে কোম্পানিটি অভিহিত মূল্যে ১ কোটি ২০ লাখ শেয়ার ছেড়ে ১২ কোটি টাকা সংগ্রহ করে। এর মাধ্যমে পরিশোধিত মূলধন ৫২ কোটি ৮০ লাখ টাকা থেকে বেড়ে ৬৪ কোটি ৮০ লাখ টাকা হয়।

অন্যদিকে শেয়ার সংখ্যা বেড়ে দাঁড়ায় ৬ কোটি ৪৮ লাখ, যা আইপিওর আগে ছিল ৫ কোটি ২৮ লাখ। রোববার পর্যন্ত ওই ৫ কোটি ২৮ লাখ শেয়ার কেনা-বেচা, হস্তান্তরে নিষেধাজ্ঞা (লকইন) ছিল। যা কোম্পানিটির মোট শেয়ারের ৮১ দশমিক ৪৮ শতাংশ।

লকইন শেয়ারের মধ্যে ২ কোটি ১০ লাখ ৩৫ হাজার শেয়ার বা ২১ দশমিক ৩২ শতাংশ ছিল প্লেসমেন্টে বরাদ্দ করা। এই শেয়ারের উপর ছিল ১ বছরের লকইন। বাকী শেয়ারগুলো কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের, যার উপর ৩ বছরের লকইন বিদ্যমান।

বিএসইসি সূত্রে জানা গেছে ২০১৪ সালের ১১ নভেম্বর জাহিন স্পিনিং লিমিটেডের আইপিওর প্রসপেক্টাস অনুমোদন করে নিয়ন্ত্রক সংস্থাটি। এর আগে একই বছরের ২৯ অক্টোবর বিএসইসি জাহিন স্পিনিং লিমিটেডের আইপিও অনুমোদন করে।

এদিকে গত দুই সপ্তাহে বাজারে এই শেয়ারের ব্যাপক দর পতন হয়েছে। এক মাসের ব্যবধানে শেয়ারটির দাম কমেছে প্রায় ৪০ শতাংশ। গত ১৯ অক্টোবর ডিএসইতে জাহিন স্পিনিংয়ের শেয়ারের ক্লোজিং মূল্য ছিল ৩৩ টাকা। বৃহস্পতিবার এটি কমে ১৯ টাকা হয়েছে। কোম্পানির আর্নিংসে গুণগত কোনো বড় পরিবর্তন না এলেও লকইন সংক্রান্ত মনস্ত্বাত্তিক প্রভাবে ২ সপ্তাহের ব্যবধানে দাম কমেছে প্রায় ৪৫ শতাংশ।

এই বিভাগের আরো সংবাদ