মোবাইল ফোনে ১% সারচার্জ দিতে হবে
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

মোবাইল ফোনে ১% সারচার্জ দিতে হবে

মোবাইল ফোনের ব্যবহারের ওপর ১ শতাংশ হারে সারচার্জ আরোপ সংক্রান্ত উন্নয়ন সারচার্জ ও লেভি (আরোপ ও আদায়) বিল ২০১৫ সংসদে পাস করা হয়েছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিলটি পাসের জন্য প্রস্তাব করলে কণ্ঠভোটে তা পাস হয়।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

সরকার মোবাইল অপারেটরদের কাছ থেকে এই সারচার্জ আদায় করবে।

বাসস জানিয়েছে, বিলের প্রথম তফসিলের কলাম ২ এ বর্ণিত বিষয়ের ওপর কলাম ৩ এ উল্লেখিত হারে উন্নয়ন সারচার্জ আরোপের বিধান করা হয়। এক্ষেত্রে মোবাইল অপারেটর কর্তৃক সিম বা রিম কার্ড ব্যবহারের মাধ্যমে প্রদত্ত সেবার বিনিময়ে প্রাপ্ত সমুদয় অর্থ বা আয়ের ওপর ১ শতাংশ হারে সারচার্জ আরোপ করা হয়।

বিলের ২য় তফসিলে বর্ণিত বিষয়ের ওপর কলাম ৩ এ উল্লেখিত হারে লেভি আরোপের বিধান করা হয়।

বিলে বলা হয়, সরকার গেজেট বিজ্ঞাপনের মাধ্যমে আরোপিত শর্তে ও নির্ধারিত মেয়াদে বিলে উল্লেখিত ধারা ৩ এর অধীন আরোপিত উন্নয়ন সারচার্জ ও লেভি আদায় করতে পারবে। সরকার সময় সময় গেজেট বিজ্ঞাপনের মাধ্যমে এ তফসিল সংশোধন করতে পারবে।

জাতীয় পার্টির ফখরুল ইমাম, নুরুল ইসলাম ওমর, কাজী ফিরোজ রশীদ, নুরুল ইসলাম মিলন, স্বতন্ত্র সদস্য হাজী মোহাম্মদ সেলিম, রুস্তম আলী ফরায়েজী ও আবদুল মতিন বিলের ওপর জনমত যাচাই বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে একটি প্রস্তাব গৃহীত হয়। বাকি প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

এই বিভাগের আরো সংবাদ