আইফেল টাওয়ার ‘অনির্দিষ্টকালের’ জন্য বন্ধ
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

আইফেল টাওয়ার ‘অনির্দিষ্টকালের’ জন্য বন্ধ

ফ্রান্সের রাজধানী প্যারিসের বিভিন্ন স্থানে একই সময়ে বোমা হামলার ঘটনার পর সেখানকার সবচেয়ে দর্শনীয় স্থানের একটি আইফেল টাওয়ার পরিদর্শন অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে।

স্থাপনা এলাকাটির দায়িত্বে থাকা পরিচালক জানিয়েছেন, পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত আইফেল টাওয়ার বন্ধ থাকবে।

ছবি বিবিসি থেকে নেওয়া।

ছবি বিবিসি থেকে নেওয়া।

বাংলাদেশ সময় আজ শনিবার সন্ধ্যার দিকে বিবিসির একটি আপডেট খবরে এ তথ্য জানিয়ে বলা হয়েছে, দিনে প্রায় ২০ হাজার দর্শনার্থী জায়গাটি পরিদর্শন করেন।

গতকাল শুক্রবার রাতে ফ্রান্সের রাজধানী প্যারিসের বিভিন্ন স্থানে হামলার ঘটনায় এ পর্যন্ত ১৫৩ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ওই হামলার ঘটনার পর ফ্রান্সে জরুরি অবস্থা জারি করা হয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথমবার প্যারিসে কারফিউ জারি করা হয়েছে। সেইসঙ্গে দেশটির সব সীমান্ত যোগাযোগ বন্ধ করে দেওয়া হয়েছে।

পুলিশকে সহায়তা করতে প্যারিসে কমপক্ষে ১৫০০ সেনা সদস্য মোতায়েন করা হয়েছে।

এদিকে এ ঘটনার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে ‘জঙ্গি সংগঠন’ ইসলামিক স্টেট- আইএস। ফ্র্যান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদও আইএসকে দায়ী করে নিরাপত্তা আরও জোরদারের নির্দেশ দিয়েছেন।

ওঁলাদ দাবি করেন, এই হামলার পেছনে ইসলামিক স্টেটের হাত রয়েছে। তিনি এই হামলাকে শান্তিকামী ফ্রান্সের ওপর চাপিয়ে দেওয়া যুদ্ধ হিসেবে আখ্যা দেন। হামলার ঘটনায় দেশটিতে ৩ দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন তিনি।

হামলার সময় সিটি হলের কনসার্টে থাকা এক প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে, বন্দুকধারীরা ইসলামী স্লোগান দিচ্ছিল এবং সিরিয়া অভিযানে ফ্রান্সের ভূমিকার প্রতিবাদ জানাচ্ছিল।

এদিকে ব্রিটেনের সংবাদপত্র ইউকে একপ্রেসের অনলাইন ভার্সনে দাবি করা হয়েছে, আইএস একটি অসমর্থিত টুইটার অ্যাকাউন্ট থেকে ফ্রান্স হামলার বিষয়ে নিজেদের পরোক্ষ সংশ্লিষ্টতার বিষয়টি স্বীকার করেছে।

ওই টুইটে আইএস পরবর্তীতে ব্রিটেনে হামলার হুঁশিয়ারিও দিয়েছে বলে সংবাদে বলা হয়েছে। এছাড়া টুইটে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ও ইতালির রোমেও একই ধরনের হামলা হতে পারে বলে ইউকে একপ্রেসের খবরে বলা হয়েছে।

তবে আইএসের কথিত এই হুঁশিয়ারির আগেই ব্রিটেন, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর ও ইতালি তাদের দেশে সতর্কাবস্থা জারি করেছে।

এই বিভাগের আরো সংবাদ