প্রতিবেশী দেশ থেকে আলু আমদানি বন্ধের দাবি
today-news
brac-epl
প্রচ্ছদ » অর্থনীতি

প্রতিবেশী দেশ থেকে আলু আমদানি বন্ধের দাবি

প্রতিবেশী দেশ থেকে আলু আমদানি বন্ধের দাবি জানিয়েছেন আলু চাষীরা। শুক্রবার শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয় কৃষক জোটের ব্যানারে এ দাবি জানানো হয়।potato-production-bangladesh_7240

জাতীয় কৃষক জোট জানায়, বর্তমানে দেশের মোট চাহিদা অতিরিক্ত আলু উৎপাদিত হলেও কিছু অসাধু আমদানিকারক পাশ্ববর্তী দেশ থেকে আলু আমদানি করে কৃষক মারার ষড়যন্ত্র করছে।

আর তাদের এ কাজে এক শ্রেণীর অসাধু সরকারি কর্মকর্তা সহায়তা করছেন বলেও অভিযোগ করেন তারা।

কৃষক জোট বিভিন্ন সংসাদমাধ্যমের বরাত দিয়ে জানায় চলতি মৌসুমে দেশের বিভিন্ন হিমাগারে আগের মৌসুমের প্রায় ১৫ লাখ টন আলু রয়েছে। এ অবস্থায় বিদেশ থেকে আলু আমদানি করার কোনো অর্থ হয় না।

তাই কৃষক বাঁচাতে আলু আমদানির অনুমতি প্রদান বন্ধের দাবির জানিয়েছে জাতীয় কৃষক জোট।

সমাবেশে কৃষক জোটের সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম বাবু বলেন, দেশে প্রতি বছর প্রায় ৮৫ লাখ টন আলু উৎপাদন হয়। যেখানে দেশের মোট চাহিদার পরিমাণ প্রায় ৭০ লাখ টন।

তিনি বলেন, আলু চাষিরা মৌসুমে ন্যায্যমূল্য পাচ্ছেনা। তাই লাভের  আশায় তারা ধার দেনা করে অতিরিক্ত আলু হিমাগারে রাখে। কিন্তু আলু আমদানির ফলে হিমাগারে রাখা সে আলুরও ন্যায্য মূল্য পাচ্ছে না কৃষকরা।

এমন অবস্থার প্রেক্ষিতে সরকার যদি আলু আমদানির অনুমতি প্রদান করে তাহলে তা কৃষকের বিরুদ্ধে অন্যায় পদক্ষেপ হবে বলেও মন্তব্য করেন তিনি।

এছাড়া সনাগরিক সমাবেশ থেকে সরকারের কাছে বেশ কয়েকটি দাবি তুলে ধরে সংগঠনটি। দাবিগুলো হলো- আলু চাষিরা যাতে লাভজনক বাজার মূল্য পায় সে জন্য আলুর সঠিক বাজার ব্যবস্থাপনা করা, পর্যাপ্ত হিমাগারের ব্যবস্থা করা, চাষিদের আলু সংরক্ষণ ঋণ প্রদান এবং বিকল্প ব্যবহারে আলু ভিত্তিক শিল্প প্রতিষ্ঠান স্থাপন করা।

সংগঠনের সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম বাবুর সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন নাগরিক সংহতির সাধারণ সম্পাদক শরিফুজ্জামান শরীফ, জাতীয় ভূমিহীন সমিতির সাধারণ সম্পাদক সুবল সরকার প্রমুখ।

এমআই/

 

 

এই বিভাগের আরো সংবাদ