১৫ বছরে ১ কোটি লোকের কর্মসংস্থান হবে: প্রধানমন্ত্রী
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

১৫ বছরে ১ কোটি লোকের কর্মসংস্থান হবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আগামী ১৫ বছরের মধ্যে ১ কোটি লোকের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ৩০ হাজার হেক্টর জমির ওপর ১০০টি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের পরিকল্পনা সরকারের রয়েছে।

প্রধানমন্ত্রী আজ বুধবার সংসদে তার জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য কামরুল আশরাফ খানের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, ইতোমধ্যে ৪৬টি অর্থনৈতিক অঞ্চলের জন্য স্থান নির্বাচন করা হয়েছে। বাস্তবায়নাধীন অর্থনৈতিক অঞ্চলসমূহে দেশী-বিদেশী বিনিয়োগকারীদের জন্য আকর্ষণীয় প্রণোদনা প্যাকেজ রয়েছে।

তিনি বলেন, বাস্তবায়নাধীন অর্থনৈতিক অঞ্চলসমূহ উন্নয়ন এবং তাতে দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণের মাধ্যমে দেশের শিল্পায়ন ও কর্মসংস্থানের ক্ষেত্রে নতুন যুগের সৃষ্টি হবে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ ইকোনোমিক জোন অথরিটি (বেজা) এ পর্যন্ত মংলা, মীরেরসরাই, সাবরাং, আনোয়ারা এবং হবিগঞ্জে ৫টি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য ৬ হাজার ৭৪৬ দশমিক ০৩ একর জমির বন্দোবস্ত পেয়েছে। অন্যান্য অর্থনৈতিক অঞ্চলের সরকারি খাস জমি বন্দোবস্তের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়া এসব অর্থনৈতিক অঞ্চলসহ অন্যান্য অর্থনৈতিক অঞ্চলের ব্যক্তি মালিকানাধীন অধিগ্রহণের কার্যক্রম দ্রুত সম্পন্ন করা হচ্ছে।

শেখ হাসিনা বলেন, এ যাবত সড়ক, আইসিটি, গৃহায়ন, নৌপরিবহন, স্বাস্থ্য, যোগাযোগ, রেলপথ এবং পর্যটনসহ অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের সেক্টরে ৪৫টি প্রকল্প পিপিপি’র মাধ্যমে বাস্তবায়ন প্রক্রিয়াধীন রয়েছে। যার আনুমানিক বিনিয়োগ ব্যয় ১৫ বিলিয়ন মার্কিন ডলার। ৪৫টি প্রকল্পই অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিসভা কমিটিতে এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে নীতিগত অনুমোদন পেয়েছে।

সূত্র: বাসস

এই বিভাগের আরো সংবাদ