দেশের উন্নয়নে ব্যবসায়ী প্রতিষ্ঠানে সুশাসন দরকার: অর্থমন্ত্রী
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

দেশের উন্নয়নে ব্যবসায়ী প্রতিষ্ঠানে সুশাসন দরকার: অর্থমন্ত্রী

দেশের করপোরেট খাতে সুশাসন প্রতিষ্ঠায় সাফল্য লাভে ২৮টি কোম্পানি ‘দ্বিতীয় আইসিএসবি ন্যাশনাল অ্যাওয়ার্ড ফর করপোরেট গভার্নেস এক্সসিলেনস-২০১৪’ পেয়েছে। ১০টি ক্যাটাগরিতে কোম্পানিগুলোকে এ পুরস্কার দেওয়া হয়েছে।

মঙ্গলবার রাজধানীর প্যান প্যাসেফিক সোনারগাঁও হোটেলে ইনস্টিটিউট অব চ্যাটার্ট সেক্রেটারিয়েটস অব বাংলাদেশ (আইসিএসবি) আয়োজিত এক অনুষ্ঠানে বিজয়ী কোম্পানির প্রতিনিধিদের হাতে পুরস্কার তুলে দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মঙ্গলবার রাজধানীর প্যান প্যাসেফিক সোনারগাঁও হোটেলে ইনস্টিটিউট অব চ্যাটার্ট সেক্রেটারিয়েটস অব বাংলাদেশ (আইসিএসবি) আয়োজিত এক অনুষ্ঠানে বিজয়ী কোম্পানির প্রতিনিধিদের হাতে পুরস্কার তুলে দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ছবি মহুবার।

মঙ্গলবার রাজধানীর প্যান প্যাসেফিক সোনারগাঁও হোটেলে ইনস্টিটিউট অব চ্যাটার্ট সেক্রেটারিয়েটস অব বাংলাদেশ (আইসিএসবি) আয়োজিত এক অনুষ্ঠানে বিজয়ী কোম্পানির প্রতিনিধিদের হাতে পুরস্কার তুলে দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ছবি মহুবার।

এসময় অর্থমন্ত্রী বলেন, দেশের উন্নয়নে ব্যবসায়ী প্রতিষ্ঠানে সুশাসন দরকার। আর এ সুশাসন প্রতিষ্ঠায় অদবদ্য ভূমিকা রেখে যাচ্ছে আইসিএসবি। এ ধারা অব্যাহত রেখে কোম্পানিগুলোকেও স্বচ্ছতা ও জবাবদিহিতার মধ্য থেকে নিয়ম-নীতি মেনে চলার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিরিউটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. এম খাইরুল হোসেন, বাণিজ্য সচিব হেদায়েতউল্লাহ আল মামুন, আইসিএসবি প্রেসিডেন্ট মো. আসাদ উল্লাহ প্রমুখ।

ব্যাংকিং ক্যাটাগরিতে ১ম স্থান অর্জন করে স্বর্ণ পদক পেয়েছে ইস্টার্ণ ব্যাংক লিমিটেড, দ্বিতীয় স্থান অর্জন করে রৌপ্য পদক পেয়েছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড ও সোশ্যাল ইসলামি ব্যাংক লিমিটেড ৩য় স্থান হয়ে তাম্র পদক পেয়েছে।

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ক্যাটাগরিতে ১ম স্থান অর্জন করে স্বর্ণ পদক পেয়েছে প্রাইম ফ্যাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, দ্বিতীয় স্থান অর্জন করে রৌপ্য পদক পেয়েছে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড ও ডেলটা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স করপোরেশন লিমিটেড ৩য় স্থান হয়ে তাম্র পদক পেয়েছে।

বিমা ক্যাটাগরিতে ১ম স্থান অর্জন করে স্বর্ণ পদক পেয়েছে গ্রিণ ডেল্টা ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, দ্বিতীয় স্থান অর্জন করে রৌপ্য পদক পেয়েছে প্রাইম ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড ও পপুলার লাইফ ইন্সুরেন্স লিমিটেড ৩য় স্থান হয়ে তাম্র পদক পেয়েছে।

ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ক্যাটাগরিতে ১ম স্থান অর্জন করে স্বর্ণ পদক পেয়েছে বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেড, দ্বিতীয় স্থান অর্জন করে রৌপ্য পদক পেয়েছে স্কয়ার ফার্মাসিটিক্যালস লিমিটেড ও অ্যাডভান্স কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড ৩য় স্থান হয়ে তাম্র পদক পেয়েছে।

টেক্সটাইলস ও রেডিমেড গার্মেন্টস ক্যাটাগরিতে ১ম স্থান অর্জন করে স্বর্ণ পদক পেয়েছে স্কয়ার টেক্সটাইলস লিমিটেড ও দ্বিতীয় স্থান অর্জন করে রৌপ্য পদক পেয়েছে এনভয় টেক্সটাইলস লিমিটেড।

খাদ্য ও খাদ্যজাত কোম্পানি ক্যাটাগরিতে ১ম স্থান অর্জন করে স্বর্ণ পদক পেয়েছে গোল্ডেন হারভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও দ্বিতীয় স্থান অর্জন করে রৌপ্য পদক পেয়েছে এগ্রিকালচারাল মার্কেটিং কোম্পানি লিমিটেড।

আইটি, টেলিযোগাযোগ ও সেবা কোম্পানি ক্যাটাগরিতে ১ম স্থান অর্জন করে স্বর্ণ পদক পেয়েছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড, দ্বিতীয় স্থান অর্জন করে রৌপ্য পদক পেয়েছে ইউনিক রিসোর্ট লিমিটেড ও বিডিকম অনলাইন লিমিটেড ৩য় স্থান হয়ে তাম্র পদক পেয়েছে।

প্রকৌশল খাতের প্রতিষ্ঠান ক্যাটাগরিতে ১ম স্থান অর্জন করে স্বর্ণ পদক পেয়েছে সিঙ্গার বাংলাদেশ লিমিটেড, দ্বিতীয় স্থান অর্জন করে রৌপ্য পদক পেয়েছে বিএসআরএম স্টিল লিমিটেড ও রতনপুর স্টিল রি-রোলিং মিলস লিমিটেড ৩য় স্থান হয়ে তাম্র পদক পেয়েছে।

সাধারণ উৎপাদন প্রতিষ্ঠান ক্যাটাগরিতে ১ম স্থান অর্জন করে স্বর্ণ পদক পেয়েছে ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ লিমিটেড, দ্বিতীয় স্থান অর্জন করে রৌপ্য পদক পেয়েছে প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেড ও হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড ৩য় স্থান হয়ে তাম্র পদক পেয়েছে।

জ্বালানি ও শক্তি ক্যাটাগরিতে ১ম স্থান অর্জন করে স্বর্ণ পদক পেয়েছে সামিট পাওয়ার লিমিটেড, দ্বিতীয় স্থান অর্জন করে রৌপ্য পদক পেয়েছে এমজেএল বাংলাদেশ লিমিটেড ও লিন্ডে বাংলাদেশ লিমিটেড ৩য় স্থান হয়ে তাম্র পদক পেয়েছে।

বাংলাদেশের করপোরেট খাতকে সুশাসন প্রতিষ্ঠায় উৎসাহিত করা, বাণিজ্যিক প্রতিষ্ঠান ও তাদের পরিচালকদের সুশাসন প্রতিষ্ঠায় উদ্দীপ্ত করা এবং করপোরেট প্রতিষ্ঠানগুলো বৈশ্বিক প্রতিযোগিতায় টিকে থাকার জন্য সক্ষম করা তোলার লক্ষ্যে ২০১৩ সাল থেকে ‘আইসিএসবি ন্যাশনাল অ্যাওয়ার্ড ফর করপোরেট গভার্নেস ইক্সসিলেনস’ দেয় আইসিএসবি। এবার ২০১৪ সালের জন্য ১০টি ক্যাটাগরিতে মোট ২৮টি কোম্পানিকে এ পুরস্কার দেওয়া হয়।

অর্থসূচক/মাইদুল

এই বিভাগের আরো সংবাদ